কলকাতা বিভাগে ফিরে যান

রবীন্দ্র ও সুভাষ সরোবরে ছট পুজো নয়, নির্দেশ আদালতের

November 19, 2020 | < 1 min read

সরোবরে ছট পুজো করা যাবে না। কেএমডিএ-এর আবেদন খারিজ করে গ্রিন ট্রাইবুনালের রায়ই বহাল রেখে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এ প্রসঙ্গে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandopadhyay) জানান, আদালতের রায় শিরোধার্য। অন্যদিকে সুভাষ সরোবরেও ছট পুজা করা যাবে না বলে জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। আদালতের নির্দেশে খুশি পরিবেশপ্রেমীরা। 

এদিন সকালেই এক ভিডিওবার্তায় আদালতের নির্দেশ মেনে ছট পুজো করার আবেদন করেন মুখ্য মন্ত্রী। তাঁর আবেদন, ছোট ছোট দল করে দূরত্ববিধি মেনে ছট পুজোয় (Chhath Pujo) অংশ নিন। সরকার এবং পুলিশ-প্রশাসন পাশে থাকবে। আদালতের নির্দেশ মানার বিষয়ে সচেতন করার পাশাপাশি মুখ্যমন্ত্রী বলেন, এ বছর অনেক উৎসব ঠিক মতো করতে পারিনি আমরা। কালী পুজোয় বাজি ফাটেনি। ছট পুজোর সময়ও সতর্ক থাকতে হবে। আবার করোনার সংক্রমণ যাতে না ছড়িয়ে পড়ে তা নিশ্চিত করতে হবে। সুপ্রিম কোর্টের রায় মেনে পুলিশ এবং পুরসভার তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

এদিকে গত বারের তুলনায় এ বার আরও বেশি সংখ্যায় কৃত্রিম জলাশয় তৈরি করেছে কলকাতা পুরসভা এবং প্রশাসন। মমতা (Mamata Banerjee) বলেন, কলকাতা এবং সংলগ্ন এলাকায় প্রায় দেড় হাজার কৃত্রিম জলাশয় বা পুকুর তৈরি করা হয়েছে। তিনি বলেন, যাঁরা ঘরে পুজো করতে চান, তাঁরা ঘরেই করুন। আবার যাঁরা বাইরে বেরিয়ে পুজোর আচার পালন করতে চাইছেন, তাঁরা নিয়ম মেনে পুজোর আচার-অনুষ্ঠান করবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #supreme court, #High Court, #Chhath Pujo

আরো দেখুন