বিবিধ বিভাগে ফিরে যান

পরিত্যক্ত হয়ে পড়ে রয়েছে বিশ্বের এই ৬ শহর 

November 26, 2020 | 2 min read

এক সময়ে শহরগুলো গমগম করত। হাজার হাজার লোকের বাস ছিল। আজ সেগুলো যেন ভূতের ডেরা। জনমানবহীন, শূন্য। প্রাকৃতিক দুর্যোগ, যুদ্ধ, অর্থনৈতিক সঙ্কট, পারমাণবিক দূষণের মতো বিভিন্ন কারণে পৃথিবীর এই শহরগুলো একেবারেই পরিত্যক্ত হয়ে পড়েছে। 

প্রিপেয়াত, ইউক্রেন: উত্তর ইউক্রেনের (Ucraine) বেলারুশ সীমান্তে অবস্থিত। ১৯৭০ সালে সোভিয়েত ইউনিয়ন (USSR) চেরনোবিল নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টকে সমর্থন করার পরই পৃথিবীর নবম নিউক্লিয়ার (Nuclear) শহর হিসেবে ধরা হয়। ১৯৮৬ সালের ২৬ এপ্রিল। বিকেলে চেরনোবিল দুর্ঘটনা। সরিয়ে নেওয়া হয় বাসিন্দাদের। তার পর থেকে আর কেউ ফেরেননি শহরে। 

ওরাদুর–সুর–গ্লান, ফ্রান্স: মধ্য–পশ্চিম ফ্রান্সের (France) শহর। ১৯৪৪ সালের ১০ জুন নাৎসি (Natzi) আক্রমণে জনশূন্য হয়ে যায়। নারী, শিশু সহ ৬৪২ জনকে খুন করা হয়। যাঁরা পালিয়েছিলেন, আর কেউ ফেরেননি। এখন এই গোটা শহরই একটা মিউজিয়াম।  

হাশিমা আইল্যান্ড, জাপান: জাপানের (Japan) নাগাসাকি থেকে ১৫ কিলোমিটার দূরে এই দ্বীপ। এখানকার কয়লাখনিগুলো একে একে বন্ধ হয়ে যেতে থাকে। ১৯৭৪ সালে জনশূন্য হয়ে যায় শহর।

কোলমানস্কোপ, নামিবিয়া: নামিব (Namibia) মরুভূমির কাছের একটি হিরের খনির কাছে গড়ে উঠেছিল এই কোলমানস্কোপ। ১৯৫০ সালের মাঝামাঝি সময়ে ভূতুড়ে বলে বদনাম হয়। এরপরই লোকজন ছাড়তে শুরু করেন শহর। ধীরেধীরে পরিত্যক্ত হয়ে যায় শহরটি। কালক্রমে গোটা শহরটিকে গিলে ফেলে মরুভূমি।

গার্নেট, আমেরিকা: ১৮৬০ সাল পর্যন্ত এখানেও ছিল মানুষের বাস। ছিল সোনার খনি। সোনার খনির ব্যবসা বন্ধ হতেই গার্নেটের ঔজ্জ্বল্য ফিকে হতে শুরু করে এবং ধীরে ধীরে সকলেই এই শহর ছেড়ে চলে যান। ১৯১২ সালে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় অর্ধেক শহর ধ্বংস হয়ে যায়। 

আনি, তুরস্ক: আর্মেনিয়া (Armenia) সীমান্তে অবস্থিত। মধ্যযুগে এই শহর দামাস্কাস, কনস্টান্টিনোপল, বাগদাদের প্রতিদ্বন্দ্বী ছিল। দশম শতকে আর্মেনিয়ার রাজধানী ছিল। ১০০১টি গির্জা ছিল। আজ সব অতীত।

TwitterFacebookWhatsAppEmailShare

#world, #Cities

আরো দেখুন