কলকাতা বিভাগে ফিরে যান

বিজেপির বাংলার সাথে কোন আত্মিক সম্পর্ক নেই: তৃণমূল

November 30, 2020 | 2 min read

বিজেপির বিরুদ্ধে আক্রমণের সুর চড়িয়ে চাপ বজায় রাখল তৃণমূল (Trinamool)। একুশের নির্বাচনের আগে আজ আবারও বিজেপিকে বহিরাগত দল প্রতিপন্ন করতে চাইল ঘাসফুল শিবির। রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের বিধায়ক ইন্দ্রনীল সেন (Indranil Sen) আজ বললেন, বিজেপির বাংলার সাথে কোন আত্মিক সম্পর্ক নেই। রাজ্য বিজেপির ৯৯ শতাংশ নেতা নেত্রীর সাথেই বাংলার কোন নিবিড়তা, সম্পর্ক কিচ্ছু নেই।

মন্ত্রীর কথায়, যা বাংলা আজ ভাবে তা গোটা ভারত ভাবে কাল – এই কথা মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বারবার প্রমাণ করেছেন। মুখ্যমন্ত্রী বাংলার মানুষের স্বপ্নের ফেরিওয়ালা। তৃণমূল কংগ্রেস বাঙালি অবাঙালি ভাগ করে না। বাংলার মানুষের জন্যে কাজ করতে চায়। উর্দু, ওড়িয়া, সাঁওতালি, পাঞ্জাবি, গুরুমুখী, কুরুখ, রাজবংশী, কামতাপুরী, কুরমালি স্বীকৃতি পেয়েছে।

তিনি তথ্য তুলে ধরে বলেন, ২০১১ র আগে তথ্য ও সংস্কৃতি দপ্তরের বাজেট ছিল মাত্র ৬১ কোটি টাকা। এখন তা ৬৩১ কোটি টাকা। কোচবিহার থেকে কাকদ্বীপ – বিভিন্ন আঙ্গিকে আমরা লোকশিল্পীদের দেখেছি। ভাওয়াইয়া থেকে বাউল থেকে ছৌ নাচ – বাংলা ছাড়া আর কোথাও আছে বলে আমার জানা নেই। বিজেপির কোন নেতৃত্বের এইসব আঙ্গিক নিয়ে কোন ধারণা নেই, কখনো এই শিল্পীদের সহযোগীতার হাত বাড়িয়ে দেয় নি।

ইন্দ্রনীলের দাবি, বাংলার ১ লক্ষ ৯৪ হাজার লোকশিল্পীর পাশে বাংলার সরকার প্রতিনিয়ত আছে। প্রতি মাসে ১,০০০ টাকা করে শিল্পী ভাতা দেওয়া হয়। বিভিন্ন জায়গায় অনুষ্ঠানের জন্যেও ১,০০০ টাকা করে পান এই শিল্পীরা। বাইরে থেকে যে গব্বর সিং দের আমদানি করছে বিজেপি তাদের বাংলার মানুষ পছন্দ করে না। বাংলার মানুষ পছন্দ করে উত্তমকুমার, রবীন্দ্রনাথকে।

তিনি বলেন, বাংলার মানুষের সাথে আত্মিক হতে গেলে বাংলার ইতিহাস জানতে হবে। টেলিভিশনে মুখ দেখিয়ে বহু কথা বলা যায়। বিজেপির (BJP) সাথে আজ যারা রয়েছে তারা সুবিধেবাদী সুখের পায়রা। মাঠে নামলে বোঝা যায় কাজ করা কতটা শক্ত, কতটা আন্তরিকতার প্রয়োজন, কতটা নিষ্ঠার প্রয়োজন। সেটা মমতা বন্দ্যোপাধ্যায়ের আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Trinamool Bhavan, #Indranil Sen

আরো দেখুন