দেশ বিভাগে ফিরে যান

করোনা আক্রান্ত বিজেপির IT সেলের প্রধান অমিত মালব্য, ভর্তি হাসপাতালে

December 3, 2020 | 2 min read

করোনা আক্রান্ত হলেন বিজেপির আইটি সেলের সর্বভারতীয় প্রধান এবং বাংলায় দলের সহকারী পর্যবেক্ষক অমিত মালব্য (Amit Malviya)। তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। তাঁকে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বিজেপির (BJP) শীর্ষ নেতা অমিত মালব্য়। বুধবার তাঁকে ইএম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর করোনা রিপোর্ট পজিটিভ (Covid 19) এসেছে। সামান্য জ্বর রয়েছে তাঁর। তবে শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন ডাক্তাররা। সম্প্রতি বঙ্গ-বিজেপির সহকারী পর্যবেক্ষকের দায়িত্ব পাওয়ার পর থেকে কলকাতাতেই আছেন অমিত।

এ দিকে, বিক্ষোভকারী কৃষকদের উপর পুলিশি নির্যাতন-সংক্রান্ত ‘ফ্যাক্ট চেক’ ছবি পোস্ট করে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিজেপি-র আইটি সেলের প্রধান অমিত মালব্য। সেই পোস্টকেই ‘বিকৃত খবর’ বলে বুধবার দাগিয়ে দিয়েছে টুইটার। স্বাভাবিক ভাবে এ সুযোগ ছাড়েনি কংগ্রেস ও আম আদমি পার্টি। কোনও ভারতীয় রাজনীতিবিদের সঙ্গে এমন ঘটনা এই প্রথম, দাবি তুলে সোশ্যাল মিডিয়ায় শোরগোল ফেলে দিয়েছে তারা। নেটিজেনদের বিদ্রুপ, কটাক্ষের শেষ নেই। কারও প্রশ্ন, ‘এ বার কি টুইটারকেও নিষিদ্ধ করবে আইটি সেল?’

বিতর্কিত তিন কৃষি আইন (Farmers Law) নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে গত সাত দিন ধরে চলতে থাকা বিক্ষোভ এখনও থামার লক্ষণ নেই। মঙ্গলবার দু’পক্ষ আলোচনার টেবিলে বসলেও রফাসূত্র মেলেনি। বিজেপি-বিরোধী শিবিরের অভিযোগ, কেন্দ্র কৃষকদের সঙ্গে জঙ্গিদের মতো আচরণ করছে। সম্প্রতি সে অভিযোগের সমর্থনে বিক্ষোভকারী চাষিদের উপর পুলিশ নির্যাতনের একটি ছবিও পোস্ট করেন রাহুল গান্ধী-সহ একাধিক কংগ্রেস নেতা। তাতে দেখা যায়, উর্দিধারীর উদ্ধত লাঠি ধেয়ে আসছে প্রতিবাদী এক কৃষকের দিকে। কোনও মতে সে মার এড়ানোর চেষ্টা করছেন তিনি। রাহুলের ওই টুইট-সহ গত ২৮ নভেম্বর পাল্টা একটি ভিডিয়ো পোস্ট করেছিলেন অমিত। ‘দুরভিসন্ধিমূলক প্রচার বনাম বাস্তব’ শিরোনাম-সহ একটি ক্যাপশনও দেন ওই পোস্টে। তাতে লেখা ছিল, ‘এ দেশ গত অনেকখানি সময়ের মধ্যে বিশ্বাসযোগ্যতার নিরিখে এত নিম্নমানের বিরোধী নেতা পায়নি।’ ভিডিয়োটিতে দেখা যায়, পুলিশ লাঠি উঁচিয়ে এগিয়ে গেলেও তাঁর মার এড়িয়ে যাচ্ছেন কৃষক। রাহুলের পোস্ট করা ছবি ও ওই ভিডিয়ো একই ঘটনার বলে দাবি করে বিজেপি আইটি সেলের প্রধানের বক্তব্য, সেদিন পুলিশ প্রতিবাদকারীদের গায়ে হাতই তোলেনি। কিন্তু এর পরই ওই অশান্তি-পর্বের আর একটি দীর্ঘতর ভিডিয়ো প্রকাশ্যে আসে। তাতে কিন্তু প্রতিবাদীদের উপর নির্মমভাবে লাঠি চালাতে দেখা যায় পুলিশকে। অমিতের বিরুদ্ধে সুর চড়তে শুরু করেছিল তখনই।

এ দিন টুইটার তাঁর পোস্টটিকে ‘ভুয়ো পোস্ট’ বলে দেগে দেওয়ায় বিদ্রুপ-কটাক্ষ-নিন্দার বন্যা বয়ে যায়। নেটিজেনদের এক জন যেমন লেখেন, ‘টুইটার ইন্ডিয়া-তেও ভুয়ো খবর ট্যাগ করা শুরু হল। আন্দাজ করুন দেখি, ভারত থেকে প্রথম এই সম্মানের দাবিদার কে হলেন? অমিতমালব্য, ভারতে ভুয়ো খবরের সম্রাট।’ তবে অন্য একটি অংশের বক্তব্য, রাহুল-ও তো ঘটনার পূর্ণ ছবিটি দেননি। কিন্তু তাঁকে সতর্ক করা হল না কেন? তা ছাড়া অনেকের দাবি, ভিডিয়োটি থেকে স্পষ্ট বোঝা সম্ভব নয়, আদৌ পুলিশের লাঠি কৃষকের উপর পড়েছিল না। এ ব্যাপারে অবশ্য ওই ঘটনার স্থিরচিত্রগুলি তুলনামূলকভাবে স্পষ্টতর। তবে পিটিআই-এর যে চিত্রগ্রাহক সেগুলি তুলেছিলেন, সেই রবি চৌধরিও সংবাদমাধ্যমকে বলেন, ‘যে দিকে ঘটনাটি ঘটছিল, তার উল্টো দিক থেকে ছবিটি তুলেছিলাম। তা ছাড়া ভীষণ ধস্তাধস্তি হচ্ছিল সেখানে। তাই নিশ্চিত ভাবে বলা সম্ভব নয় ফ্রেমবন্দি ওই পুলিশ-ই কৃষকটিকে মেরেছিলেন কি না। হতে পারে বাঁচতে গিয়ে অন্য কোনও পুলিশের হাতে মার খেয়েছেন তিনি।’

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #Amit Malviya

আরো দেখুন