উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

মুখ্যমন্ত্রীর ফালাকাটাকে পুরসভা ঘোষণা, উচ্ছ্বসিত বাসিন্দারা

December 15, 2020 | 2 min read

আলিপুরদুয়ার জেলার অন্তর্গত ফালাকাটার দীর্ঘদিনের দাবি পূরণ হতে চলেছে। মঙ্গলবার জলপাইগুড়িতে একটি কর্মীসভায় ফালাকাটাকে পুরসভা করা হবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর এই ঘোষণার পরই উচ্ছ্বসিত ফালাকাটাবাসী।

বামফ্রন্টের আমল থেকেই ফালাকাটাকে পুরসভা (Falakata Municipality) করার দাবি ওঠে। কিন্তু বামফ্রন্টের ৩৪ বছরের আমলে এই দাবি পূরণ হয়নি। তৃণমূল কংগ্রেস রাজ্যে ক্ষমতায় আসলে একই দাবি তোলেন ফালাকাটার বাসিন্দারা। এই সরকারের আমলেও প্রশাসনিকভাবে ফালাকাটাকে পুরসভা করার প্রক্রিয়া শুরু হয়। ২০১৪ সালে আলিপুরদুয়ার পৃথক জেলা ঘোষণার পর ফালাকাটার মানুষ আশায় ছিলেন যে ফালাকাটাকে পুরসভা করা হবে। কিন্তু সেই দাবি পূরণ হতে বিলম্ব হওয়ায় গত লোকসভা নির্বাচনে ফালাকাটায় যথেষ্ট বেগ পেতে হয় তৃণমূল কংগ্রেসকে। এই ইস্যুতে বিজেপি সহ বিরোধীরা রাজনৈতিক দলগুলি প্রচার চালানোয় ফালাকাটা শহরের ভোট ব্যাংকে ধাক্কা খায় শাসক দল।

সামনেই একুশের বিধানসভা নির্বাচন। ফালাকাটায় বিজেপির শক্তি অনেকটা বেড়েছে। তাই এই জয়ী আসনকে ধরে রাখতে মরিয়া তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। সূত্রের খবর, বর্তমান রাজনৈতিক সমীকরণ বিশ্লেষণ করে তৃণমূলের স্থানীয় মহল থেকে রাজ্যস্তরে ফালাকাটাকে পুরসভা করার জোরালো আবেদন জানানো হয়। সেই সূত্রেই এদিন মুখ্যমন্ত্রী ফালাকাটাকে পুরসভা করা হবে বলে ঘোষণা করেন বলে মনে করা হচ্ছে। এই ঘোষণায় সবথেকে খুশি তৃণমূল কংগ্রেস। দলের ব্লক সভাপতি সুভাষ রায় বলেন, ‘দীর্ঘদিনের দাবি পূরণ হতে চলেছে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় আমরা যথেষ্ট খুশি। পুরসভা হলে আগামীতে ফালাকাটা মহকুমাও হতে পারে। আসন্ন বিধানসভা নির্বাচনে ফালাকাটার মানুষ আমাদের সঙ্গেই থাকবেন বলে মনে করছি। কারণ ফালাকাটায় উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে।’ তবে বিরোধীরা মুখ্যমন্ত্রীর ঘোষণাকে ভোটের চমক বলে কটাক্ষ করেছেন। বিজেপির জেলা সাধারণ সম্পাদক দীপক বর্মন বলেন, ‘আরও পাঁচ বছর আগেই ফালাকাটাকে পুরসভা করা উচিৎ ছিল। এর আগেও এই সরকার এরকম ঘোষণা করেছে। ঘোষণা করা মানেই পুরসভা হয়ে যাওয়া নয়। আসলে মুখ্যমন্ত্রীর এই ঘোষণা হল ভোটের চমক।’ সিপিএমের ফালাকাটা এরিয়া কমিটির সম্পাদক অনির্বাণ রায় বলেন, ‘আমরাও চাই ফালাকাটা পুরসভা হোক। কিন্তু তৃণমূলের পায়ের তলার মাটি সরে গিয়েছে বলে ভোটের আগে এই ঘোষণার মাধ্যমে চমক দিতে চাইছে। কারণ আগেও কয়েকবার ঘোষণা করলেও এই সরকার ফালাকাটাকে পুরসভা কর‍তে পারেনি।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Falakata

আরো দেখুন