জীবনশৈলী বিভাগে ফিরে যান

শীতের পোশাক গায়ে চড়ানোর আগে খেয়াল রাখুন এই বিষয়গুলি

December 15, 2020 | 2 min read

জুবু থুবু ঠাণ্ডা পড়েছে কলকাতা সহ সারা রাজ্যেই। তাই অন্যান্য বছর শুধুই দার্জিলিং আর সিমলা যাওয়ার জন্য যে গরম পোশাক তোলা থাকে আলমারিতে, এবার সেসবও বেরিয়ে গেছে। কিন্তু শীতের পোশাক আলমারি থেকে বের করেই গায়ে চাপানো কি ঠিক হচ্ছে? এতে কিন্তু অ্যালার্জি, র‍্যাশ, শ্বাসকষ্ট হতে পারে। 

শীতের কাপড় বলতে তো সোয়েটার, জ্যাকেট, মোজা, টুপি, কাঁথা, কম্বল, লেপ সবই। এইসব গরম কাপড়গুলো ব্যবহারের করার আগে ২ থেকে ৩ দিন কড়া রোদ লাগিয়ে ঝেড়ে পরিষ্কার করুন। আর যেগুলো ধোয়ার উপযোগী সেগুলো ধুয়ে ব্যবহার করুন। 

সোয়েটার ব্যবহারের আগে ধুয়ে নেয়া ভালো। সোয়েটার মূলত উলের বা পশমের হয়ে থাকে। কাজেই এটা ধুতে সাবান বা ডিটারজেন্ট ব্যবহার না করে ঠাণ্ডা জলে শ্যাম্পু মিশিয়ে ধোয়া উচিত। আর সঙ্গে অল্প পরিমাণ ভিনেগার মিশিয়ে নিলে কাপড়টা আরো ঝকঝকে থাকবে। 

তবে সাদা কাপড়ের বেলায় জলে ভিনিগার না মিশানোই ভালো। তার বদলে লেবুর রস মিশিয়ে নিলে উপকার পাওয়া যায়। 

চাদরের ক্ষেত্রেও সাবান আর ডিটারজেন্ট দিয়ে না ধুয়ে শ্যাম্পু দিয়ে ধুলে কাপড়ের উজ্জ্বলতা ঠিক থাকে এবং ঘণ্টাখানেক ভিজিয়ে রেখে একটু কচলে নিলেই ময়লা পরিষ্কার হয়ে যায়। 

তবে বেশি ময়লা হলে হালকা গরম জল মিশিয়ে নিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রেখে সামান্য কচলে নিলেই ময়লা উঠে যাবে। 

কোট আর লেদারের কাপড় ঘরে না ধুয়ে লন্ড্রিতে ড্রাই ক্লিন করিয়ে পরিষ্কার করতে হবে। এসব কাপড় ব্যবহারের সময় যতটা যত্নশীল হতে হয় তেমনি ব্যবহারের পর হালকাভাবে নরম ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে হ্যাংগারে ঝুলিয়ে রাখতে হবে।

লেপ ব্যবহারের আগে কড়া রোদ লাগিয়ে কভারে ভরে গায়ে দিতে হবে। আর কম্বল ব্যবহারের আগে ড্রাই ক্লিন করিয়ে নিলে ভালো। সপ্তাহে একবার লেপ কম্বল দুটোই রোদ লাগিয়ে ঝেড়ে রাখতে হবে।

শীতে সোয়েটার, চাদরের চেয়ে বেশি ময়লা হয় মোজা, টুপি ও মাফলার। কাজেই কয়েকদিন পরপর এগুলো সাবান অথবা ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার রাখতে হবে। একটু যত্ন করলেই ভালো থাকবে আপনার শীতের পোশাক। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Winter Tips

আরো দেখুন