দেশ বিভাগে ফিরে যান

করোনা চিকিৎসা করতে পারবেন না হোমিওপ্যাথ ডাক্তাররা – রায় সুপ্রিম কোর্টের

December 16, 2020 | < 1 min read

করোনা ভাইরাসের চিকিৎসা নিয়ে এবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট (Supreme Court )। কোভিড সংক্রমণের চিকিৎসা করতে পারবেন না হোমিওপ্যাথ চিকিৎসকরা। মঙ্গলবার দেশের শীর্ষ আদালত এই রায় দিয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, প্রেসক্রিপশনে কোভিড-১৯ চিকিৎসার জন্য ওষুধপত্রের নামও লিখতে পারবেন না হোমিওপ্যাথ ডাক্তাররা। তবে সরকার অনুমোদিত কিছু ‘সাপ্লিমেন্ট’ বা ‘ট্যাবলেট’ বা ‘মিক্সচার’-এর নাম তাঁরা আক্রান্তকে বলে দিতে পারেন, যা গ্রহণে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ করা যায়।

যদিও স্বাস্থ্য দফতরের তরফে আগেই জানানো হয়েছিল যে আয়ুষ ও হোমিওপ্যাথ চিকিৎসকেরা (Homeopathy Doctor), কেবল কোভিডের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে সরকার অনুমোদিত ট্যাবলেট বা ওষুধ ‘প্রেসক্রাইব’ করতে পারেন। কিন্তু চিকিৎসা হিসেবে কিছু করতে পারেন না তারা। এই রায় দেওয়া হয়েছিল গত ২১শে আগস্ট। কিন্তু এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন জমা পড়েছিল। ড. এ কে বি সদ্ভাবনা মিশন স্কুল অফ হোমিও ফার্মাসির তরফে ওই রায়ে পরিবর্তনের আবেদনও জানানো হয়েছিল সুপ্রিম কোর্টে। মঙ্গলবার সেই পিটিশন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, এর আগে এই একই বিষয়ে কেরল হাই কোর্টও একই রায় দিয়েছিল। গত ৬ই মার্চ কেন্দ্রের আয়ুষ মন্ত্রকের একটি নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়, হোমিওপ্যাথ চিকিৎসকরা কোভিডের চিকিৎসায় ওষুধ দিতে পারবেন না। তবে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ওষুধ দিতে পারবেন। বস্তুত, এদিন সুপ্রিম কোর্টে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ সেই রায়ই বহাল রাখল। পাশাপাশি আদালত জানিয়ে দিয়েছে, হোমিওপ্যাথ চিকিৎসকরা কোভিড-১৯ সারাতে পারেন, এমন বিজ্ঞাপনও করতে পারবেন না। তাঁদের মেনে চলতে হবে ৬ই মার্চ প্রকাশিত আয়ুষ মন্ত্রকের নির্দেশিকাটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Homeopathy, #Coronavirus, #supreme court

আরো দেখুন