দেশ বিভাগে ফিরে যান

২৬ জানুয়ারী অযোধ্যায় নতুন মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন, চলতি সপ্তাহেই ব্লু-প্রিন্ট

December 17, 2020 | 2 min read

দেশজোড়া বিতর্কের মাঝে করোনাকালেই অগাস্টেই অযোধ্যার রাম মন্দির শিলান্যাস করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার বছর ঘুরতেই ২৬ জানুয়ারী প্রজাতন্ত্র দিবসের দিন অযোধ্যায় প্রস্তাবিত নতুন মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপনের সিদ্ধান্ত নিল সুন্নি ওয়াকফ বোর্ড। বোর্ডের তরফে গঠিত ট্রাস্টই গোটা মন্দির তৈরির তদারকির দায়িত্বে থাকবে বলেও জানা যাচ্ছে।

চলতি সপ্তাহেই আসছে ব্লু প্রিন্ট

চলতি সপ্তাহেই আসছে ব্লু প্রিন্ট

অন্যদিকে যে শনিবারই নতুন মসজিদের ব্লুপ্রিন্ট প্রকাশ করা হবে বলেও শোনা যাচ্ছে। গোটা প্রজেক্টের পরিকল্পনা চূড়ান্ত করেছেন মসজিদের মূল স্থপতিবিদ প্রফেসর এস এম আখতার। মসজিদ চত্বরে একটি মাল্টি স্পেশালিটি হাসপাতাল, একটি কমিউনিটি কিচেন, একটি লাইব্রেরিও তৈরি হবে বলে জানা যাচ্ছে। থাকবে আরও একাধিক অত্যাধুনিক সুযোগ সুবিধাও।

শিলান্যাসের জন্য কেন প্রজাতন্ত্র দিবসকেই বাছা হচ্ছে ?

শিলান্যাসের জন্য কেন প্রজাতন্ত্র দিবসকেই বাছা হচ্ছে ?

অন্যদিকে প্রজাতন্ত্র দিবসে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন প্রসঙ্গে বলতে গিয়ে সুন্নি ওয়াকফ বোর্ড গঠিত ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের সেক্রেটারি আতহার হুসেন বলেন, ” আজ থেকে ৭ দশক আগে ২৬ জানুয়ারি রচিত হয়েছিল ভারতের সংবিধান। সেই সংবিধানের ছত্রে ছত্রে রয়েছে বহুত্ববাদের কথা। আমাদের মসজিদ প্রকল্পের মূল সারবত্ত্বাও বহুত্ববাদেরই প্রতীক। তাই শিলান্যাসের জন্য আমরা প্রজাতন্ত্র দিবসকেই বেছে নিচ্ছি।”

কোথায় হচ্ছে এই নয়া মসজিদ ?

কোথায় হচ্ছে এই নয়া মসজিদ ?

সূত্রের খবর, অযোধ্যার ধন্নিপুরে তৈরি হতে চলা নয়া মসজিদটি হবে বাবরি মসজিদের সম আকারেরই। হাসপাতাল লাইব্রেরির পাশাপাশি সেখানে একটি জাদুঘরও থাকবে বলে জানাচ্ছে সুন্নি ওয়াকফ বোর্ড। জাদুঘরটি নির্মাণের জন্য পরামর্শক কিউরেটারের দায়িত্ব দেওয়া হয়েছে অধ্যাপক পুষ্পেশ পান্তকে। অন্যদিকে ১৫ হাজার বর্গফুট এলাকার মধ্যে থাকবে মূল মসজিদটি। এলাকার বাকী অংশে হবে অন্যান্য নির্মাণকাজ।

ইতিহাসের পাতায় অযোধ্যা মামলায় সুপ্রিম রায়

ইতিহাসের পাতায় অযোধ্যা মামলায় সুপ্রিম রায়

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর ৯ নভেম্বর দীর্ঘ প্রায় তিন দশকের বিতর্কিত অযোধ্যা মামলার নিষ্পত্তি করে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের রায়েই রাম মন্দির থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে বাবরি মসজিদের বিকল্প পাঁচ একর জমি পায় উত্তরপ্রদেশ সুন্নি ওয়াকফ বোর্ড। ওই রায়েই তৎকালীন ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বিশেষ সাংবিধানিক বেঞ্চ স্পষ্টতই জানায় অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি পাবে হিন্দু পক্ষ। পাশাপাশি সুন্নি ওয়াকিফ বোর্ডকে উত্তরপ্রদেশের অন্য কোনও গুরুত্বপূর্ণ জায়গায় মসজিদ তৈরির জন্য বিকল্প ৫ একর জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#mosque, #Ayodhya

আরো দেখুন