রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে সামান্য কমল দৈনিক সংক্রমণ, স্বস্তি সুস্থতায়

December 24, 2020 | 2 min read

মঙ্গলবারের তুলনায় বুধবার নমুনা পরীক্ষা বেড়েছে খানিকটা। তবে পরীক্ষার ফলে মিলল স্বস্তি। কারণ, ফের বাংলায় সামান্য কমল দৈনিক করোনা (Coronavirus) সংক্রমণ। কমেছে মৃত্যুও। বাড়ল সুস্থতা। যা আশা জোগাচ্ছে আমজনতাকে।

রাজ্য স্বাস্থ্যদপ্তরের বুধবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬২৮ জন। জেলাওয়াড়ি পরিসংখ্যান অনুযায়ী ফের শীর্ষে কলকাতা (Kolkata)। তিলোত্তমায় সংক্রমিত ৪১৪ জন। ঠিক তারপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা (North 24 Pargana)। দক্ষিণবঙ্গের এই জেলাতে সংক্রমণ কিছুটা বাগে আনা গেলেও পুরোপুরি এখনও সম্ভব হয়নি। এখানে একদিনে আক্রান্ত ৪০৩ জন। তার ফলে গোটা রাজ্যজুড়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ৪১ হাজার ৬২৪ জন। মঙ্গলবারের তুলনায় বুধবার বেশ খানিকটা কমেছে দৈনিক মৃত্যু। একদিনে মোট ৩৮ জনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত বাংলায় করোনার কাছে হার মেনেছেন ৯ হাজার ৪৭৩ জন। 

তবে এই কঠিন পরিস্থিতিতে আশার আলো জোগাচ্ছে সুস্থতার হার। বুধবার সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৯৫.৩৫ শতাংশ। যা মঙ্গলবারের তুলনায় কিছুটা বেশি। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ১৫৩ জন করোনাকে জয় করেছেন। এখনও পর্যন্ত বাংলায় ৫ লক্ষ ১৬ হাজার ৪৬২ জন করোনা জয়ী রয়েছেন। ভ্যাকসিন না আসা পর্যন্ত নমুনা পরীক্ষাই একমাত্র হাতিয়ার। এই পরিস্থিতিতে তাই যত বেশি সংখ্যক টেস্টের দিকেই নজর রাজ্য স্বাস্থ্য দপ্তরের। সে কারণে প্রায় প্রতিদিনই বাড়ছে নমুনা পরীক্ষার সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ৪১ হাজার ৬৭ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। তার ফলে এখনও পর্যন্ত বঙ্গে মোট ৬৮ লক্ষ ১৬ হাজার ৯৬৫টি নমুনা পরীক্ষা হয়েছে। তার মধ্যে ৭.৯৫ শতাংশ রিপোর্ট পজিটিভ এসেছে।

অস্তিত্ব রক্ষার জন্য করোনা ভাইরাস চরিত্র বদল করেছে। আরও অনেক গুণ বেশি শক্তিশালী রূপ নিয়েছে ক্ষুদ্রাতিক্ষুদ্র ভাইরাস। ব্রিটেন এবং দক্ষিণ আফ্রিকায় তার অস্তিত্ব পাওয়া গিয়েছে। যদিও তা এখনও ভারতে এসে পৌঁছয়নি বলেই জানিয়েছে কেন্দ্র। তা সত্ত্বেও অনেকেই নতুন ধরনের ভাইরাসের প্রাদুর্ভাবের আশঙ্কায় কাঁটা চিকিৎসক থেকে আমজনতা সকলেই। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus in West Bengal, #Coronavirus

আরো দেখুন