দেশ বিভাগে ফিরে যান

বছরের প্রথম দিনেই বাড়ল এলপিজি সিলিন্ডারের দাম

January 1, 2021 | < 1 min read

অনেক আশার বর্ষ ২০২১। আগের ২০২০-এর ক্ষত সারা গায়ে মেখে প্রতিটা মানুষ চাইছে ঘুরে দাঁড়াতে। কিন্তু এরমধ্যেই ধাক্কা। আমজনতার পকেটে চাপ বাড়িয়ে বাড়ল গ্যাসের (LPG) দাম। গত মাসেও প্রায় ১০০ টাকা বাড়ানো হয়েছিল দাম, ফলে প্রবল চাপে মধ্যবিত্ত।

যদিও ১ জানুয়ারি অর্থাৎ আজ যে দাম বৃদ্ধি হয়েছে, তাতে সাধারণ গৃহস্থ্য পরিবারে কোনও এফেক্ট পড়ছে না, কারণ বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। কিন্তু গত মাসে এলপিজি সিলিন্ডারের দাম প্রায় ১০০ টাকা বাড়ানো হয়েছিল।

দাম কতটা বাড়ল ?

ইন্ডিয়ান অয়েল অনুসারে, ১ জানুয়ারি থেকে দিল্লিতে বাণিজ্যিক গ্যাসের দাম বেড়ে হয়েছে ১৩৪৯ টাকা। এর আগে ১৫ ডিসেম্বর এই দাম ছিল ১৩৩২ টাকা। অর্থাৎ সিলিন্ডারে প্রতি ১৭ টাকা করে বেড়েছে দাম। যদিও কলকাতায় বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৪১০ টাকা, চেন্নাইতে ১৪৬৩ টাকা ৫০ পয়সা, মুম্বইতে ১২৮০ টাকা ৫০ পয়সা।

গত মাসেও গ্যাসের দাম বাড়ানো হয়েছিল

গত মাসে গ্যাস সিলিন্ডারের দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা হয়েছিল। সাধারণ বাড়িতে ব্যবহার করা সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছিল প্রায় ১০০ টাকা। যার জেরে রাজধানী দিল্লিতে ১৪.২ কেজির অ-ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম বেড়ে হয় ৬৯৪ টাকা। ৫ কেজির সিলিন্ডারের দাম ১৮ টাকা বাড়ানো হয়েছে।

সেসময় ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম সাড়ে ৩৬ টাকা বাড়ানো হয়েছিল। তেল সংস্থাগুলি প্রতি মাসে এলপিজি সিলিন্ডারের দাম পর্যালোচনা করে। প্রতিটি রাজ্যে কর আলাদা হয় এবং এলপিজির দামও সেই অনুযায়ী পরিবর্তিত হয়।

তবে সুখবর হল দেশে পেট্রোল ও ডিজেলের দামে স্থিতিশীলতা বজায় রয়েছে। শুক্রবার টানা ২৫ তম দিনে পেট্রোল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#price hike, #LPG

আরো দেখুন