উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

পথশ্রী অভিযানে নজিরবিহীন সাফল্য

January 2, 2021 | 2 min read

ছবি: সংগৃহীত

সামনেই বিধানসভা নির্বাচন(Bengal Election 2021)। কাজ চলছে মিশন মোডে। দ্রুত লক্ষ্যমাত্রা শেষ করার ক্ষেত্রে একের পর এক নজির গড়ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। সেই তালিকায় যুক্ত হল গ্রামীণ রাস্তার হাল ফেরানোর কর্মসূচি পথশ্রী অভিযানও(Pathasree Abhijan)। গত বছর ১ অক্টোবর জলপাইগুড়ির(Jalpaiguri) রাজগঞ্জ(Rajganj) থেকে যার সূচনা করেছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গোটা রাজ্যে ১৫ হাজার কিলোমিটার সড়ক মেরামতির লক্ষ্যমাত্রাও বেঁধে দেওয়া হয়েছিল। এর মধ্যে গত ৩১ ডিসেম্বর পর্যন্ত মেরামত হয়েছে ১০ হাজার কিমি রাস্তা। এর জন্য প্রায় ৪০০ কোটি টাকা খরচ করেছে রাজ্য সরকার। পুরোটাই নিজেদের কোষাগার থেকে। নবান্নের কর্তাদের দাবি, মাত্র তিন মাসে ১০ হাজার কিমি রাস্তা সারাই রীতিমতো নজিরবিহীন ঘটনা। বাকি পাঁচ হাজার কিমি সড়কের কাজও চলতি জানুয়ারি মাসের মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। 
লকডাউন এবং উম-পুন পরবর্তী সময়ে জেলাসফরে বেরিয়ে কিছু জায়গায় বেহাল রাস্তার অভিযোগ পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশে সেই সব সড়কের তালিকা তৈরি করেন পঞ্চায়েত, পূর্ত এবং পুর ও নগরোন্নয়ন দপ্তরের প্রধান সচিবরা। প্রথমে ১২ হাজার কিমি লক্ষ্যমাত্রা ধরেই পথশ্রী অভিযানের সূচনা করেন মমতা। পরে দেখা যায় গ্রামীণ এলাকার পাশাপাশি শহরের রাস্তার হালও ভালো নয়। সব কিছু খতিয়ে দেখে লক্ষ্যমাত্রা বাড়িয়ে ১৫ হাজার কিমি করে নবান্ন। যার মধ্যে ১০ হাজার কিমি রাস্তা তৈরি হয়ে গিয়েছে বলে রিপোর্ট এসে পৌঁছেছে। 
কয়েকদিন আগে বোলপুরের প্রশাসনিক বৈঠকে কেতুগ্রাম এক নম্বর ব্লকের ভুলকুরি থেকে রসুই যাওয়ার রাস্তার বেহাল দশা নিয়ে উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তড়িঘড়ি তা নতুন করে তৈরির নির্দেশ দেন। মূলত, ওভারলোডের কারণে ওই রাস্তা খারাপ হয়েছে বলে রিপোর্ট স্থানীয় প্রশাসনের। মুখ্যমন্ত্রীর নির্দেশে তা তৈরির প্ল্যান-এস্টিমেট হয়ে গিয়েছে। দু-একদিনের মধ্যে শুরু হয়ে যাবে কাজ। একইভাবে অন্যত্রও পথশ্রী অভিযান চলছে বলে নবান্ন সূত্রেখবর।
সড়ক নির্মাণ বরাবরই অগ্রাধিকার দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত ৯ বছরে রাজ্যে রাস্তার পরিকাঠামো ২৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে পুরনো রাস্তাগুলির তত্ত্বাবধানেও যে তাঁর সরকার এগিয়ে, সেই প্রমাণ মিলল পথশ্রীর কাজে।

TwitterFacebookWhatsAppEmailShare

#jalpaiguri, #Rajganj, #Pathasree Abhijan, #West Bengal

আরো দেখুন