দেশ বিভাগে ফিরে যান

চেক জালিয়াতি রুখতে নতুন নিয়ম আরবিআইয়ের

January 2, 2021 | 2 min read

চেক জালিয়াতি(Fraud) রুখতে নতুন নিয়ম আনার কথা আগেই ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(Reserve Bank Of India)। ১ জানুয়ারি থেকে সেই নিয়ম কার্যকর হয়ে গেল। যদি কোনও ব্যক্তি ৫০ হাজার বা তার বেশি টাকার চেক কাটেন, তাহলে তাঁকে নতুন করে তথ্য দিতে হবে ব্যাঙ্কে। যাঁকে পেমেন্ট দেওয়া হচ্ছে, চেকের উপর সাধারণত তাঁর নাম লেখা হয়। নির্দিষ্ট জায়গায় টাকার অঙ্কও লেখা হয়। উল্লেখ করতে হয় তারিখ। নতুন নিয়ম অনুযায়ী এই তথ্যগুলি যেমন চেকে থাকছে, তেমনই থাকবে। কিন্তু তথ্যগুলি ফের নতুন করে ব্যাঙ্ককে জানাতে হবে গ্রাহককে। জানাতে হবে চেক নম্বরও। আরবিআই বলছে, যেভাবে দেশজুড়ে চেক জালিয়াতি বাড়ছে, তাতে গ্রাহককে সুরক্ষিত রাখতেই এই ব্যবস্থা চালু হচ্ছে। 
দেশজুড়ে লাফিয়ে বাড়ছে ব্যাঙ্ক জালিয়াতি। তার অনেকটা জায়গা দখল করে রয়েছে চেক সংক্রান্ত জালিয়াতির ঘটনা। বেশিরভাগই বড় অঙ্কের চেক। তাই ৫০ হাজার টাকা বা তার বেশি অঙ্কের চেকের বিষয়ে সুরক্ষাবিধি বাড়াতে চাইছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এই বিষয়ে দায়িত্ব দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার আওতায় থাকা ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়াকে(National Payments Corporation Of India)। প্রাথমিকভাবে আরবিআই জানিয়েছিল, মোবাইল অ্যাপ(Mobile App), ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের(Internet Banking) মাধ্যমে সেই তথ্য দিতে পারেন গ্রাহক। যেসব গ্রাহক এই কৌশল বা পদ্ধতিগুলিতে অভ্যস্ত নন, তাঁরা এসএমএসের(SMS) মাধ্যমে জানাতে পারেন। এটিএমে(ATM) গিয়েও তা জানানো যেতে পারে। মোট কথা, গ্রাহক যাতে কোনও ঝঞ্ঝাট ছাড়াই এই কাজটি সম্পন্ন করতে পারেন, তা নিশ্চিত করতে হবে। ব্যাঙ্কগুলিও গ্রাহককে এই বিষয়ে তথ্য দিতে শুরু করেছে।
রিজার্ভ ব্যাঙ্ক বলছে, যে ব্যক্তির চেক জমা হচ্ছে, তিনিই সেই ব্যক্তি, নাকি তাঁর নাম করে কোনও ব্যক্তি জালিয়াতির চেষ্টা করছে, তা নিশ্চিত করা যাবে এই পদ্ধতিতে। অর্থাৎ চেকে যে তথ্য রয়েছে, আর যে তথ্য ফের গ্রাহক দিচ্ছেন, তা মিলিয়ে দেখা হবে, দু’টি মিলছে কি না। তবেই সেই চেক ‘ক্লিয়ারেন্স’-এর জন্য পাঠানো হবে। রিজার্ভ ব্যাঙ্কের দাবি, গোটা দেশে যে পরিমাণ চেক ইস্যু করা হয়, সংখ্যায় তার ২০ শতাংশ দখল করে থাকে ৫০ হাজার টাকা বা তার বেশি অঙ্কের চেক। চেকের মাধ্যমে যে অঙ্কের লেনদেন হয়, তার ৮০ শতাংশ দখলে রাখে ৫০ হাজার বা তার উপরের অঙ্কের চেক। যত সংখ্যক গ্রাহক প্রতিদিন চেকের মাধ্যমে লেনদেন করেন, তার দৈনিক গড় অঙ্ক ৮২ হাজার টাকা। এই তথ্য থেকেই স্পষ্ট, ৫০ হাজার টাকা বা তার উপরের চেকে নতুন নিয়ম চালু করলে গ্রাহকের বৃহত্তম অংশকে চেক জালিয়াতির থেকে সুরক্ষিত রাখা যাবে, দাবি আরবিআই কর্তাদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#RBI, #Frauds, #cheque

আরো দেখুন