কলকাতা বিভাগে ফিরে যান

ভার্চুয়াল সূচনা হল কলকাতা চলচ্চিত্র উৎসবের

January 8, 2021 | 2 min read

শুভ সূচনা হল ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (KIFF)। যদিও কোভিড পরিস্থিতির জন্য এবারের অনুষ্ঠান ছিল অনেকটাই আলাদা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) ডাকে সাড়া দিয়ে মুম্বই থেকে প্রিয় কলকাতার সিনেপ্রেমীদের উৎসবে ভার্চুয়ালি যোগ দিলেন কিং খান।

শাহরুখ এদিন বলেন, “২০১১ থেকে সবসময় এসেছি। এবার না আসতে পারায় মনটা খারাপ। কলকাতা আমার কাছে পরিবারের মতো। তাই ভারচুয়ালি যোগ দিয়েছি। আমরা মানুষের ড্রয়িংরুমে প্রবেশ করতে পারি। করোনা কালেও মানুষকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। তাই এই বছরটা গোটা বিশ্বের বিনোদনের জন্য উৎসর্গ করা উচিত”।

তিনি আরো জানান, এমন একটা দিনে সবাইকে খুব মিস করছেন তিনি। বললেন, “মমতাদিকে এবার আলিঙ্গন করা হল না। পরেরবার এলে বেশি করে জড়িয়ে ধরব।” এরপরই কিং খানের কাছে দিদির আবদার, রাখিতে আসতে হবে কিন্তু। শুটিং থেকে সময় বের করে। কথা দিয়ে দেন প্রিয় ভাই শাহরুখও।

শুক্রবারের অনুষ্ঠানে নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন পরিচালক অনুভব সিনহা। সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেবেন তিনি। আরো ছিলেন উৎসব সভাপতি রাজ চক্রবর্তী (Raj Chakraborty), তিন তারকা সংসদ দেব (Dev), মিমি চক্রবর্তী (Chakraborty), নুসরত জাহান (Nusrat Jahan), গৌতম ঘোষ, ঋতুপর্ণা সেনগুপ্ত, পাওলি দাম, তনুশ্রী চক্রবর্তী, অরিন্দম শীল, মন্ত্রী অরূপ বিশ্বাস এবং ইন্দ্রনীল সেন সহ প্রায় গোটা টলিউড। পুরো আয়োজন দেখার জন্য শহর জুড়ে ৫০টি এলইডি স্ক্রিন লাগানো হয়েছে। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায় এবং জুন মালিয়া। দেখানো হয় লোগো ফিল্ম। প্রয়াত কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে দেখানো হয় ছোট ভিডিও।

এবারের উদ্বোধনী ছবি সত্যজিৎ-সৌমিত্র জুটির ‘অপুর সংসার’। বাকি দিনগুলির জন্য ৪৫টি দেশের ৮১টি সিনেমা বেছে নিয়েছেন শ্রীজাত, সোহিনী সেনগুপ্তর মতো বিচারকরা। বাইরের কোনও অতিথিকে এবার আমন্ত্রণ করা হয়নি। নন্দনের তিনটি প্রেক্ষাগৃহ ছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, টালিগঞ্জ রাধা স্টুডিওর সামনের চলচ্চিত্র শতবর্ষ ভবন এবং এক্সাইড ক্রসিংয়ের কলকাতা ইনফরমেশন সেন্টারে (KIC) দেখানো হবে উৎসবের সিনেমা। কোনও বেসরকারি হলে এবার সিনেমা দেখানো হচ্ছে না।

প্রয়াত কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়কে (Soumitra Chatterjee) সম্মান জানিয়ে প্রতিদিনই শিশির মঞ্চে দেখানো হচ্ছে তাঁর একটি করে সিনেমা। এছাড়াও থাকছে প্রদর্শনী। তাপস পাল, মনু মুখোপাধ্যায়, সন্তু মুখোপাধ্যায়, অমলা শংকর, ইরফান খান, ঋষি কাপুর, কিম কি দুকের মতো প্রয়াত তারকাদের একটি করে সিনেমা দেখানো হচ্ছে এবারের চলচ্চিত্র উৎসবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Shahrukh Khan, #KIFF2021

আরো দেখুন