কলকাতা বিভাগে ফিরে যান

আরও ২৫০ কোটি টাকা বিনিয়োগ করবে উডল্যান্ডস হাসপাতাল

January 8, 2021 | 2 min read

দেড়গুণ বহর বাড়ছে উডল্যান্ডস হাসপাতালের (Woodlands Hospital)। নতুন করে আরও ১০৫টি বেড বাড়াবে কলকাতার এই ঐতিহ্যবাহী বেসরকারি হাসপাতাল। তাতে মোট বেডের সংখ্যা দাঁড়াবে ৩১০টি। তার জন্য বিনিয়োগ হবে ২৫০ কোটি টাকা। আজ শুক্রবার উডল্যান্ডসের ৭৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এই ঘোষণা করলেন আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা। শুধু বেডের সংখ্যা বাড়ানোই নয়, গোটা হাসপাতালটিকে এমনভাবে তৈরি করা হবে, তা যে কোনও আন্তর্জাতিক খ্যাতনামা হাসপাতালের সঙ্গে পাল্লা দিতে পারবে, দাবি করেছেন সঞ্জীব গোয়েঙ্কা।

১৯৪৬ সালে বেসরকারি হাসপাতাল হিসেবে পথ চলা শুরু করেছিল ইস্ট ইন্ডিয়া ক্লিনিক। সেটাই ছিল পরাধীন ভারতে কলকাতার প্রথম বেসরকারি হাসপাতাল। পরবর্তীকালে তা প্রতিষ্ঠা পায় উডল্যান্ডস হাসপাতাল হিসেবে। এখনও পর্যন্ত এই হাসপাতালে ছ’লক্ষ রোগী চিকিৎসা পেয়েছেন। তিন লক্ষ সার্জারি হয়েছে। ৫০ হাজারেরও বেশি শিশু জন্ম নিয়েছে এখানে। ৫০ হাজারেরও বেশি হার্টের চিকিৎসা হয়েছে। হার্ট সার্জারির ক্ষেত্রেও শহরের প্রথম বেসরকারি হাসপাতাল হিসেবে জায়গা করে নিয়েছে উডল্যান্ডস, এমনটাই দাবি তাদের। এক হাজারেরও বেশি চিকিৎসক এখানে পরিষেবা দেন। ২৫টিরও বেশি ক্ষেত্রে ‘স্পেশালিটি’ পরামর্শ দেওয়া হয় এখানে।

সঞ্জীব গোয়েঙ্কা (Sanjiv Goenka) বলেন, আমাদের পরিবার এই শহরে দু’শো বছর আছে। আমি নিজে উডল্যান্ডস হাসপাতালে জন্মেছি। কয়েক প্রজন্ম ধরে আমরা একমাত্র এই হাপাতালকে যে কোনও চিকিৎসায় ভরসা করি। আমার বাবা এবং মা তাঁদের কঠিন রোগের ক্ষেত্রেও এখানেই চিকিৎসা পেয়েছেন। শুধু আমাদের পরিবার নয়, শহরের যে কোনও সচেতন মানুষ চিকিৎসার জন্য উডল্যান্ডস হাসপাতালকে পছন্দ করেন। অতি সম্প্রতি প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য থেকে শুরু করে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ও এই হাসপাতালে চিকিৎসা করিয়ে সুস্থ হয়েছেন। আসলে নির্ভরযোগ্য নার্স বা অভিজ্ঞ ও দক্ষ চিকিৎসকরাই শুধু নন, এখানকার অত্যন্ত আধুনিক প্রযুক্তির চিকিৎসাই আমাদের সাফল্যের মূল চাবিকাঠি। সেই কারণেই এখানে এখনও পর্যন্ত দু’হাজারেরও বেশি করোনা রোগী এখানে চিকিৎসার জন্য এসেছেন।

এখন আলিপুরে হাসপাতালটি যেখানে আছে, ঠিক তার পিছনেই গড়ে তোলা হবে নতুন পরিকাঠামো। সঞ্জীববাবু বলেন, আমাদের সব সময়ই মনে হয় কলকাতার জন্য কিছু করি। এটি তেমনই একটি প্রকল্প, যা আমরা হাতে নিচ্ছি। এখানে অঙ্কোলজি, রেডিওলজি বা ক্যাথ ল্যাব ফেসিলিটির মতো বিভাগগুলিকে এমনভাবে সাজানো হবে, যা সম্পূর্ণ আন্তর্জাতিক মানের। কলকাতা তথা রাজ্যের মানুষ অনেক ক্ষেত্রেই চিকিৎসার জন্য দক্ষিণ ভারতে পাড়ি দেন। তাঁরা যাতে কলকাতাতেই সব রকমের চিকিৎসা পান এবং তাতে সন্তুষ্ট হতে পারেন, আমাদের অন্যতম লক্ষ্য সেটাই, জানিয়েছেন সঞ্জীব গোয়েঙ্কা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sanjiv Goenka, #Woodlands Hospital

আরো দেখুন