দেশ বিভাগে ফিরে যান

১৬ জানুয়ারি দেশজুড়ে শুরু করোনার টিকাকরণ, ঘোষণা কেন্দ্রের

January 9, 2021 | < 1 min read

প্রতীক্ষার অবসান। আগামী ১৬ জানুয়ারি দেশজুড়ে করোনার টিকাকরণ শুরু হচ্ছে। শনিবার বড়সড় ঘোষণা করল স্বাস্থ্যমন্ত্রক। প্রথমেই করোনার ভ্যাকসিন পাবেন চিকিৎসক এবং স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্য এবং জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত তিন কোটি মানুষকে প্রথমেই করোনার টিকা (Corona Vaccine) দেওয়া হবে। এরপরই ৫০ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স, তাঁরা পাবেন ভ্যাকসিন। একইসঙ্গে ৫০ বছরের কম বয়সি, যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁরাও টিকাকরণের তালিকার উপরের দিকেই থাকছেন। ৫০ বছরের ঊর্ধ্বে এবং ৫০-এর নিচে কো-মর্বিডিটি রয়েছে, এমন প্রায় ২৭ কোটি মানুষকে কোভিড ভ্যাকসিন দেওয়া হবে বলেই জানানো হয়েছে।

শনিবারই করোনার টিকা সংক্রান্ত আলোচনার জন্য উচ্চপর্যায়ের একটি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। প্রতিটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল টিকাকরণের জন্য কতখানি প্রস্তুত, সে সম্পর্কে বিস্তারিত খবর নেন মোদি। বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সচিব, মুখ্যসচিব, স্বাস্থ্য সচিব এব অন্যান্য সিনিয়র আধিকারিকরা। সবদিক খতিয়ে দেখেই আগামী ১৬ জানুয়ারি ভ্যাকসিক দেওয়ার প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নেওয়া হয় বলেই খবর।

এর আগে শোনা গিয়েছিল ১৩ জানুয়ারি দেশে শুরু হতে পারে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড ভ্যাকসিনের টিকাকরণ। তবে দেশজুড়ে চলা ড্রাই রানের ফল দেখেই সে সিদ্ধান্ত চূড়ান্ত হবে বলে ঠিক হয়। এদিন ড্রাই রান শেষ হলে সরকারিভাবে টিকাকরণের দিন ঘোষিত হল। বছরের শুরুতেই কেন্দ্রের এমন ঘোষণায় স্বস্তিতে দেশবাসী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona Virus, #covid-19, #corona vaccine

আরো দেখুন