কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতা চলচ্চিত্র উৎসবে কৃষক ইস্যুতে সরব অনুভব সিনহা

January 10, 2021 | 2 min read

শুধুমাত্র কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র (KIFF) উৎসব নিয়েই প্রশ্নের উত্তর দেবেন বলেছিলেন। কিন্তু স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই ক্রিজ ছেড়ে এসে খেললেন পরিচালক অনুভব সিনহা (Anubhav Sinha)। শনিবার বিকালে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেওয়ার পর তিনি সাংবাদিক সম্মেলনে যোগ দেন।

অনুরাগীরা জানেন, বিগত কয়েক মাস ট্যুইটারে বিভিন্ন সামাজিক ইস্যুতে মুখ খুলেছেন এই পরিচালক। সেইজন্যে তাঁকে নিয়ে কম জলঘোলা হয়নি। একসময় স্বজনপোষণ বিতর্কে বলিউড ত্যাগের বার্তাও দিয়েছিলেন তিনি। এইদিন দিল্লির কৃষক আন্দোলন প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে অনুভব বলেন, আমি এখন খুব বেশি সোশ্যাল মিডিয়ায় অ্যাকটিভ নই। কিন্তু জানি মনের জোর থাকলে আপনি নিজের কথা বলতেই পারেন। এইসঙ্গে তিনি আরও বলেন, কৃষকের মৃত্যু কখনওই মেনে নেওয়া যায় না। আত্মহত্যা তো নয়ই। এই পুরো বিষয়টায় আমি খুবই দুঃখ পেয়েছি। দেশে সেন্সরশিপ বিতর্কে অনুভবের যুক্তি, আমার মতে সেন্সরশিপের কথা ভেবে ছবি বানানো উচিত নয়। পরিবর্তে ছবির জন্য এজ সার্টিফিকেশন থাকা উচিত। 

এইদিন দুপুরে নন্দনে  প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে তৈরি ‘দ্য জার্নি অব এ লিজেন্ড’ শীর্ষক প্রদর্শনীটির উদ্বোধন করেন পরিচালক গৌতম ঘোষ, সৌমিত্র কন্যা পৌলমী বসু ও শিল্পী শুভাপ্রসন্ন। এরপর গগনেন্দ্র প্রদর্শনশালায় ‘‘শতবর্ষ ’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অনুভব সিনহা। পণ্ডিত রবি শঙ্কর, হেমন্ত মুখোপাধ্যায়  ও ভানু বন্দ্যোপাধ্যারের শতবার্ষিকী উপলক্ষেই এই বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রসেনজিৎ বলেন, দেখে ভালো লাগছে যে এত অসুবিধার মধ্যেও মানুষ শুধুমাত্র সিনেমাকে ভালোবেসে আজকে নন্দনে ভিড় করেছেন। আমার বিশ্বাস আমরা সবাই মিলে এই অতিমারী  পরিস্থিতি কাটিয়ে উঠব। ফেডরিকো ফেলিনি ও এরিক রোমারের জীবন ও কর্ম বিষয়ক প্রদর্শনীটির উদ্বোধন করেন ইতালিয়ান কনসাল গিয়ানলুকান রুবাগোত্তি।

বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হন স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘ল্যাপটপ’ এর মুখ্য অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। প্রেমেন্দু বিকাশ চাকি পরিচালিত এই ছবিটি লকডাউনের সময় মোবাইল ফোনে শুট করে তৈরি করা হয়েছে। ঋতুপর্ণা বলেন, প্রায় একবছর পর আবার আমার ছবি উপলক্ষে কলকাতায় ফিরলাম। লকডাউনের মধ্যে সিঙ্গাপুরে আমার বাড়িটাকে প্রায় একটা স্টুডিওতে পরিণত করেছিলাম। অনেকগুলো কাজ করেছি। এদিন সন্ধ্যায় আড্ডা জোনের বিষয় ছিল ‘‘স্মরণে সৌমিত্র চট্টোপাধ্যায়’ । সুমন ঘোষের সঞ্চালনায় এই আলোচনা সভায় বক্তব্য রাখেন সৌমিত্র কন্যা পৌলমী চট্টোপাধ্যায়, সৌমিত্র পুত্র সৌগত চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, সোহিনী সেনগুপ্ত, সুদীপ্তা চক্রবর্তী, শঙ্কর চক্রবর্তী ও হরনাথ চক্রবর্তী। 

TwitterFacebookWhatsAppEmailShare

#FarmBill 2020, #KIFF2021, #Anubhav Sinha

আরো দেখুন