কলকাতা বিভাগে ফিরে যান

চলচ্চিত্র উৎসবে ছবি দেখতে আর করতে হবে না সিট বুক

January 12, 2021 | 2 min read

 সোমবার থেকে নতুন নিয়ম লাগু হল ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (Kolkata International Film Festival)। করতে হচ্ছে না অনলাইনে সিট বুকিং। কার্ড থাকলেই ইচ্ছা মতো ছবি দেখতে পারবেন দর্শক। উৎসবের চতুর্থ দিনটি শুরু হল পরিচালক শুভ্রজিৎ মিত্রের ‘অভিযাত্রিক’ ছবি দিয়ে। নন্দন ২-এর ছোট্ট প্রেক্ষাগৃহ এদিন ভরে গিয়েছিল সকাল এগারোটাতেই। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের শেষাংশ অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। ছবিটি ঘিরে দর্শকের মধ্যে উৎসাহ দেখা যায়। কলকাতা চলচ্চিত্র উৎসবেই ছবিটির প্রিমিয়ার হল। গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ছবিটি ইন্ডিয়ান প্যানোরমা বিভাগে মনোনীত হয়েছে।

পরিচালক সুদেষ্ণা রায় সাংবাদিক সম্মেলন সঞ্চালনা করতে গিয়ে অর্জুন চক্রবর্তী অভিনীত এই ছবিটিকে ‘মর্ডান ক্লাসিক’ আখ্যা দিয়েছেন। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন এই ছবির অভিনেত্রী দিতিপ্রিয়া রায়, সঙ্গীত পরিচালক বিক্রম ঘোষ প্রমুখ। এদিন সাংবাদিক সম্মেলনে পাওয়া গিয়েছিল মালয়ালম পরিচালক শ্রীকৃষ্ণণ ও তথ্যচিত্র নির্মাতা শীলা দত্তকে।

এই একই সময়ে কলকাতা ইনফরমেশন সেন্টারে জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেতা ঋদ্ধি সেন পরিচালিত একটি ছোট ছবি প্রদর্শিত হয়। ‘কোল্ডফায়ার’ নামে এই ছোট ছবিটি ঘিরেও দর্শকদের মধ্যে বেশ উত্সাহ ছিল। উত্সবের উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছিলেন, বাংলার সিনেমা হলগুলোতে এবার থেকে ১০০ শতাংশ আসনেই দর্শক বসতে পারবেন। তবে চলচ্চিত্র উত্সবের প্রেক্ষাগৃহগুলোতে এখনও অর্ধেক দর্শক নিয়েই ছবি প্রদর্শিত হচ্ছে। বিষয়টি নিয়ে উত্সব চেয়ারম্যান রাজ চক্রবর্তীর বক্তব্য, ‘ফেস্টিভ্যালের পর এই বিষয়ে একটা অর্ডার আসবে। তখন আধিকারিকরা বসে কীভাবে প্রেক্ষাগৃহ পূর্ণ করা যায়, সেটা নিয়ে পরিকল্পনা করবেন, গাইডলাইন তৈরি করবেন।’   

রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহের ঠিক সামনে ছোট্ট একটি মঞ্চ করা হয়েছে। সেখানে তরুণ-তরুণীরা গিটার হাতে গান শোনাচ্ছেন। শ্রোতারা ভিড় জমিয়েছেন সেই চত্বরে। গান নিয়েই ছিল সোমবারের সিনে আড্ডা। আলোচনার বিষয়বস্তু ‘গান শোনা না দেখা’। এই আলোচনায় যোগদান করেন লোপামুদ্রা মিত্র, রূপঙ্কর বাগচী, সোমলতা আচার্য, সুরজিত্ চট্টোপাধ্যায়, স্বপন বসু, বিক্রম ঘোষ, লগ্নজিতা চক্রবর্তী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন পরিচালক অরিন্দম শীল। আড্ডার সঙ্গে সঙ্গীতশিল্পীরা তাঁদের কণ্ঠে গানও শুনিয়েছেন।  
রবীন্দ্র সদনে ‘দাদার কীর্তি’ দেখলেন হাতে গোনা কয়েকজন। তবে, শিশির মঞ্চে গৌতম ঘোষ পরিচালিত ‘দেখা’ ছবিটির জন্য মানুষ ভিড় জমিয়েছিলেন। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহেই শীত মুখ লুকিয়েছে। খোলা আকাশের নীচে একতারা মঞ্চে মৃণাল সেনের ‘আকাশ কুসুম’ দেখার জন্য প্রচুর মানুষ ভিড় জমিয়েছিলেন। নন্দনে কোরিয়ার ছবি ‘ঘোস্ট ইমেজ’ দেখার জন্য দর্শকদের লাইন চোখে পড়ল।এই মুহূর্তে

TwitterFacebookWhatsAppEmailShare

#KIFF2021, #Mamata Banerjee

আরো দেখুন