বিনোদন বিভাগে ফিরে যান

বাংলাকে অপমান, IFFI ওয়েবসাইটে সত্যজিতের সোনার কেল্লায় দাবাং-এর প্লট

January 17, 2021 | 2 min read

ওয়েব সাইটে ভুল তথ্য দেওয়ায় ক্ষমা প্রার্থনা করল একান্নতম আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসব বা IFFI। সলমন খানের দাবাং (Dabangg)-এর প্লট তারা তুলে দিয়েছিল সত্যজিৎ রায়ের ক্লাসিক ছবি সোনার কেল্লা-র সারাংশ হিসেবে। জানাজানি হতে তড়িঘড়ি ক্ষমা চেয়েছে তারা।

IFFI-তে এবার প্রবাদপ্রতিম চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের ৫টি ক্লাসিক দেখানো হচ্ছে। এগুলির অন্যতম তাঁর ১৯৭৪-এ মুক্তি পাওয়া ছবি সোনার কেল্লা। কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে সত্যজিতেরই কিশোর উপন্যাস থেকে তৈরি এই ছবি চলচ্চিত্র উৎসবের ওয়েব সাইটে উল্লেখ করা হয় আরবাজ খান, মালাইকা অরোরা এবং ধিলিন মেহতার সিনেমা বলে। আর ছবি সারাংশে বলা হয়, সোনার কেল্লা চুলবুল পাণ্ডে নামে এক হাসি খুশি, নির্ভীক অথচ দুর্নীতিগ্রস্ত পুলিশের গল্প, যার সঙ্গে তার ছোট সৎ ভাই মাক্ষি ও সৎ বাবার সম্পর্ক ভাল নয়। কিছু ঘটনা তার বিবেককে নাড়া দেয়, পাল্টে যায় তার জীবন। বাধ্য হয়ে স্থানীয় এক দুর্নীতিগ্রস্ত রাজনীতিকের বিরুদ্ধে রুখে দাঁড়ায় সে।

এই নাকি সোনার কেল্লা-র সিনপসিস! ২০১০-এর সলমন খনের ব্লকবাস্টার দাবাং-এর গল্প এত বড় আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উৎসবের সাইটে তুলে দেওয়া হয় সোনার কেল্লা-র প্লট হিসেবে। সোশ্যাল মিডিয়ায় IFFI-এর ওয়েব সাইটের স্ক্রিনশট ভাইরাল হয়ে যায়। এরপর IFFI তাদের অফিসিয়াল টুইটার পেজে বিষয়টি উল্লেখ করে ক্ষমা প্রার্থনা করে।

তারা লেখে, IFFI ফিল্ম গাইডে সোনার কেল্লা ছবি সম্পর্কে যে ভুল তথ্য দেওয়া হয়েছে সে জন্য আমরা ক্ষমা চাইছি। এটা পুরোপুরি অনিচ্ছাকৃত ত্রুটি, যা শুধরে নেওয়া হয়েছে। এর জন্য যে অসুবিধের সম্মুখীন হতে হল, সে জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

সোনার কেল্লা (Sonar Kella) ছাড়াও IFFI-তে এবার সত্যজিৎ রায়ের (Satyajit Ray) গোটা বিশ্বে প্রশংসিত, কালজয়ী ছবি পথের পাঁচালি দেখানো হবে। এছাড়া দেখানো হবে ১৯৬৪-তে মুক্তিপ্রাপ্ত রোমান্টিক ড্রামা চারুলতা, ১৯৭৭-এ মুক্তি পাওয়া শতরঞ্জ কে খিলাড়ি ও ১৯৮৪-র ছবি ঘরে বাইরে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Satyajit Ray, #Dabangg, #iffi, #Sonar Kella

আরো দেখুন