জীবনশৈলী বিভাগে ফিরে যান

আপনার তথ্য সুরক্ষিত, স্টেটাস দিয়ে জানাল হোয়াটসঅ্যাপ

January 17, 2021 | < 1 min read

রবিবার হোয়াটসঅ্যাপের নিজেদের অ্যাকাউন্ট থেকে ‘স্ট্যাটাস’ দিয়ে জানাল, আপনার গোপনীয়তা রক্ষা করতে তারা দায়বদ্ধ। অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীই রবিবার সকালে নিজের হোয়াটসঅ্যাপে চোখ বুলিয়ে খানিক অবাক হয়ে যান। কারণ, ‘স্টেটাস’ দিয়েছে তাঁদের পরিচিত কোনও বন্ধু বা আত্মীয় নয়, খোদ হোয়াটসঅ্যাপ। এই স্টেটাসে ৪টি বক্তব্য রাখা হয়েছে তাদের ব্যবহারকারীদের কাছে। বলা হয়েছে, ‘আমরা আপনার গোপনীয়তা রক্ষা করতে দায়বদ্ধ’, ‘এন্ড-টু-এন্ড ইনক্রিপশন আছে বলে, হোয়াটসঅ্যাপ আপনার ব্যক্তিগত কথাবার্তা পড়তে বা শুনতে পায় না’, ‘হোয়াটসঅ্যাপ আপনার শেয়ার করা লোকেশন দেখতে পায় না’ এবং ‘হোয়াটসঅ্যাপ আপনার কনট্যাক্টস ফেসবুককে জানায় না’।

এরই মধ্যে সিদ্ধান্তে বদল আনল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। ফেব্রুয়ারি মাসের ৮ তারিখ থেকে যে পলিসি চালু করার কথা ছিল, তা মে মাসের ১৫ তারিখ পর্যন্ত পিছিয়ে দিল এই মেসেজিং অ্যাপ। তাদের পলিসি-গত পরিবর্তন নিয়ে বহু ধরনের ভুল ধারণা তৈরি হয়েছে বলেও, দাবি করা হয়েছে হোয়াটসঅ্যাপের তরফে। বলা হয়েছে, তারা ব্যবহারকারীদের আরও স্বচ্ছ্ব ভাবে বিষয়টা বুঝিয়ে বলবে। তার জন্য যেমন এর আগে বিজ্ঞাপন দিয়েছে সংস্থাটি, তেমনই রবিবার নিজেরাই স্টেটাস (Status) দিয়ে আরও একবার অভয় দিল ব্যবহারকারীদের।

জানুয়ারির গোড়ায় নীতিগত (New Policy) বদলের কথা তারা জানায়। একই সঙ্গে জানানো হয়, ফেব্রুয়ারি মাসের ৮ তারিখ থেকে নতুন পলিসি মেনে চলবে হোয়াটসঅ্যাপ। যে সব ব্যবহারকারীরা এই নতুন পলিসির সঙ্গে একমত হবেন না, তাদের ফেব্রুয়ারি থেকে তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। সেই সিদ্ধান্ত থেকেই আপাতত পিছিয়ে এল তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Whatsapp, #New Policy

আরো দেখুন