জীবনশৈলী বিভাগে ফিরে যান

একদম নতুনের মতো রাখুন সাধের জাঙ্ক জুয়েলারি

January 20, 2021 | 2 min read

আজকাল জাঙ্ক জুয়েলারির খুব ক্রেজ। দাম কম, দেখতে দারুণ আর সব পোশাকের সঙ্গে সব অনুষ্ঠানে নির্দ্বিধায় পরা যায়। অনেকেই আছেন, যাঁদের জাঙ্ক জুয়েলারি কেনার নেশা আছে। তাঁরা বিভিন্ন জায়গা থেকে ঘুরে-ঘুরে সেগুলি সংগ্রহ করেন। 

কিন্তু অনেক সময়ই কিছুদিন যেতে না যেতেই দেখা যায়, সাধের অক্সিডাইজড কানের দুল কালো হয়ে গেছে বা পাথর বসানো হারটায় দুটো স্টোন মিসিং! তখন ওগুলো ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। সেই অবস্থা আসার আগেই জাঙ্ক জুয়েলারির যত্ন নেওয়া শুরু করুন।

কোন-কোন গয়না পরিষ্কার করবেন, সেটা আগে বেছে নিন

জাঙ্ক জুয়েলারি বাইরের ধুলো, ধোঁয়া, বাতাসের আর্দ্রতা আর আপনার শরীর থেকে নির্গত হওয়া ঘাম, এই সব কিছুর জন্য নষ্ট হয়ে যায়। তাই যে জুয়েলারিগুলো আপনি বেশি পরেন বা যেগুলো আপনার বেশি পছন্দের, সেগুলোই নষ্ট হয় বেশি। তাই সপ্তাহে কোনও একটা দিন এই রকম কিছু জাঙ্ক বেছে নিন।

দেখে নিন সমস্যা কোথায়

গয়না বাছার পরেই সেটা পরিষ্কার করতে বসে যাবেন না। কারণ এগুলো হল শৌখিন গয়না। একটু ধৈর্য নিয়ে এগুলো পরিষ্কার করতে হবে। কোনটা কালো হয়ে গেছে, কোনটার ট্যাসেল ছিঁড়ে গেছে বা কোনটার পাথর আলগা হয়ে গেছে, তা দেখে নিন। সেই অনুযায়ী আলাদা করে বেছে রাখুন গয়নাগুলো।

সাবধান হতে হবে

শৌখিন গয়না বলেই সেটাকে জোরে ঘষা বা বেশি টানাটানি করা চলবে না। বিশেষ করে পাথর বসানো জুয়েলারির ক্ষেত্রে একটু বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ, এই পাথরগুলি আঠা দিয়ে লাগানো থাকে, তাই বেশি জল দিলে সেটা পাথরের নীচে লাগানো আঠা নরম করে দেবে।

হাত দিয়ে নয়, নতুন টুথব্রাশ দিয়ে গয়না পরিষ্কার করুন

একটা নতুন টুথব্রাশ নিয়ে গয়না পরিষ্কার করুন। ব্যবহার করা ব্রাশ দিয়ে গয়না পরিষ্কার করবেন না। টুথব্রাশের বদলে আঙুলের ডগা দিয়েও পরিষ্কার করতে পারেন। তবে সেক্ষেত্রে হাত ও নখে কোনও ময়লা থাকলে চলবে না। শুকনো ব্রাশ দিয়ে আলতো করে ঘষে আগে শ্যাওলার পরত তুলে ফেলতে হবে। ফাঁক-ফোকরে যেখানে ব্রাশ ঢুকছে না, সেখানে টুথপিক ব্যবহার করুন।

কী-কী দিয়ে পরিষ্কার করা যেতে পারে জাঙ্ক জুয়েলারি

১) পাতিলেবু (প্রয়োজনে অল্প বেকিং সোডা মিশিয়ে নিতে পারেন)। লেবু মাঝখান থেকে কেটে নিয়ে ঘষে নিনে আলতো করে। লেবুর রস করে তাতে অল্প সোডা দিয়ে ছোট কানের দুল সারা রাত ভিজিয়ে রাখতে পারেন। লেবুর রস একটি প্রাকৃতিক অ্যাসিড হিসেবে কাজ করবে।

২) লেবুর পরিবর্তে সাদা ভিনিগার ও জল মিশিয়ে তাতে ব্রাশ ডুবিয়ে আলতো করে ঘষুন। গয়নার ঔজ্জ্বল্য ফিরে পেতে আঙুলের ডগায় অলিভ অয়েল মিশিয়ে গয়নায় ঘষুন। তবে পরে তেল মুছে নিতে ভুলবেন না।

৩) অক্সিডাইজড গয়না ছাড়া অন্য ধরনের গয়নার জন্য লিকুইড হ্যান্ড সোপ, বেবি শ্যাম্পু বা টুথপেস্ট ব্যবহার করতে পারেন। এগুলো যেহেতু হাল্কা হয় তাই গয়নার কোনও ক্ষতি হয় না।

মনে রাখবেন 

  • কোনওরকমের কড়া অ্যাসিড ব্যবহার করা চলবে না।  
  • লেন্স পরিষ্কার করার সলিউশন ব্যবহার করবেন না।
  • নরম কাপড় বা টুথব্রাশ ছাড়া অন্য কিছু দিয়ে পরিষ্কার না করাই ভাল।
  • গয়নার সঙ্গে যদি কোনও নির্দেশাবলী থাকে, সেটা পড়ে নেবেন।
  • জাঙ্ক জুয়েলারি যেখানে সেখানে ছড়িয়ে রাখবেন না। হাওয়ার সংস্পর্শে এলে এগুলো তাড়াতাড়ি খারাপ হয়ে যায়। বাক্সে রাখলে ভাল। তবে সবচেয়ে ভাল হয় মলমল কাপড়ে মুড়ে রাখলে।  
TwitterFacebookWhatsAppEmailShare

#Junk Jewellery

আরো দেখুন