দেশ বিভাগে ফিরে যান

ড্রাগন ফ্রুটের নামকরণ কমলাম – বিদ্রুপ গুজরাতের মুখ্যমন্ত্রীকে নিয়ে

January 20, 2021 | < 1 min read

দেশের বিভিন্ন রাজ্যের নাম বদল করে দেওয়ার প্রচেষ্টায় ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে বিজেপি (bjp) সরকার। এবার ড্রাগন ফলের নাম বদলানোর সিদ্ধান্ত নিয়েছে গুজরাত (Gujarat)। বেশ কিছু বছর ধরে ভারতে ড্রাগন ফল বেশ জনপ্রিয় হয়েছে। স্বাস্থ্যকর তো বটেও এই ফল খেতেও অতি সুস্বাদু। গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি জানিয়েছেন যে ড্রাগন ফলের নাম বদল করার বিশেষ অধিকারের জন্য সরকারের কাছে তারা আবেদন জানিয়েছেন। মুখ্যমন্ত্রীর মতে, ফলের নাম ড্রাগন হওয়ায় তা খুবই অনুপযুক্ত এবং তাই গুজরাত সরকার সিদ্ধান্ত নিয়েছে যে এই ফলকে ‘‌কমলাম’‌ বলে ডাকা হবে।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী উদ্যান বিকাশ মিশনের উদ্বোধনে এসে রূপানি বলেন, ‘‌ড্রাগন ফ্রুটকে (Dragon Fruit) কমলাম অ্যাখা দেওয়ার বিশেষ অধিকারের জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছি। তবে এখন থেকে আমরা গুজরাত সরকার ফলটিকে কমলাম বলে ডাকার সিদ্ধান্ত নিয়েছি।’‌ তিনি আরও বলেন, ‘‌যদিও এই ফলটি ড্রাগন ফ্রুট নামেই প্রসিদ্ধ, কিন্তু এই শব্দটি অনুপযুক্ত। কমলাম শব্দটি একটি সংস্কৃত শব্দ এবং ফলটিকে দেখতেও পদ্মের মতো এবং এর মধ্যে কোনও রাজনীতি লুকিয়ে নেই।’‌

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দেশে এই ফলটি বহুদিন ধরে ক্যাকটাস হিসাবে জন্মাচ্ছিল। রূপানি বলেন, ‘‌এই ফলকে কমলাম বলা যায় কেউ এটা কোনওদিন ভাবেনি।’‌ উল্লেখ্য, পদ্মফুলের সংস্কৃত নাম ‘কমলাম’ এবং বিজেপির প্রতীকও পদ্মফুল আর ভারতের ক্ষমতাসীন দলের গুজরাত গান্ধীনগরের কার্যালয়ের নামও ‘শ্রী কমলাম’ (kamalam)। প্রসঙ্গত, ভারতের বাজারে বেশিরভাগ ড্রাগন ফল আসে দক্ষিণ আমেরিকা থেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Gujrat, #Dragon Fruit

আরো দেখুন