আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

‘আরএসএস মুক্ত’ প্রশাসন গড়লেন বাইডেন

January 23, 2021 | < 1 min read

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন(Joe Biden) যে প্রশাসন গড়েছেন তাতে প্রায় ২০ জন ভারতীয় বংশোদ্ভূত রয়েছেন। সেটা আমরা অনেকেই জানি। কিন্তু যেসব ভারতীয় বংশোদ্ভূতরা বাদ পড়লেন তাদের কথা জানি কি? কেনই বা বাদ পড়লেন তারা?

সোনাল শাহ(Sonal Shah) এবং অমিত জানি(Amit Jani) এই দুই ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানই বাইডেনের নির্বাচনী প্রচার দলে ছিলেন। কিন্তু আরএসএস বা বিজেপির সাথে পরোক্ষভাবে সংযুক্ত থাকায় এই দুজনকেই বাদ দেওয়া হয় প্রশাসকমন্ডলী থেকে। বিভিন্ন ভারতীয়-আমেরিকান সংগঠন এই যোগ নিয়ে সরব হতেই তাদের বাদ দেওয়া হয়েছে বলে ধারণা।

সোনাল শাহ বাইডেনের ইউনিটি টাস্ক ফোর্সের(Unity Task Force) দায়িত্ব পালন করেছেন। তবে তাঁর বাবা ওভারসিজ ফ্রেন্ডস অফ বিজেপি-উইসএ সংগঠনের সদস্য। তিনি আরএসএস(RSS) পরিচালিত একল বিদ্যালয়ের প্রতিষ্ঠাতাও বটে, যার কারণে তাঁরও বহু বিজেপি-ঘনিষ্ঠ বন্ধুবান্ধব ছিল। জানির পরিবারের সাথেও নরেন্দ্র মোদী(Narendra Modi) এবং বিজেপির(BJP) বিভিন্ন নেতাদের সংযোগ খুঁজে পাওয়া গেছে।

উল্লেখ্য, কংগ্রেস(Congress) প্রার্থী শ্রী প্রেস্টন কুলকার্নি(Preston Kulkarni) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন কংগ্রেসপার্সন তুলসী গব্বর (Tulsi Gabbar)আরএসএস বিরোধী ভারতীয়-আমেরিকান সংগঠনগুলির তীব্র বিরোধিতার কারণেই মূলত হেরে যান।

প্রসঙ্গত, বাইডেনের প্রশাসকমন্ডলীতে রয়েছেন উজরা জেয়া। খোবরাগাড়ে এবং সমীরা ফাজিলি মামলাগুলোতে গুরুত্বপূর্ন ভূমিকা ছিল তাঁর। এমনকি তিনি আমেরিকায় সিএএ, এনআরসি, কাশ্মীর লকডাউন বিরোধী সভায় অংশগ্রহণ করেছিলেন। এর থেকেই আভাস পাওয়া যায় ভবিষ্যতে বাইডেন প্রশাসনের ভারত-নীতি কোন পথে চালিত হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#america, #Joe Biden, #Sonal Shah, #RSS

আরো দেখুন