রাজ্য বিভাগে ফিরে যান

মোদির কাটআউটের নীচে নেতাজির ছবি, সমালোচিত বিজেপি

January 25, 2021 | 2 min read

শহিদবেদিতে নেতাজির ছবি রেখে তাঁর ১২৫তম জন্মজয়ন্তী পালন করল বিজেপি। শুধু তাই নয়, সেই শহিদ বেদি তৈরি করা হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশাল কাট আউটের পাশে। সেই কাট আউটের মোদিজির পায়ের কাছে শহিদবেদিতে শোভা পাচ্ছিল ‘দেশনায়ক’ নেতাজি (Netaji) সুভাষচন্দ্র বসুর ছবি। শনিবার দলের খেজুরি-১ পূর্ব মণ্ডল কমিটির উদ্যোগে ধোবাপুকুরে দলীয় কার্যালয়ে নেতাজিকে এভাবেই ‘শ্রদ্ধা’ জানাল বিজেপি (BJP)। সোশ্যাল মিডিয়ায় ওই ছবি ভাইরাল হতেই চারদিকে ছিঃ ছিঃ শুরু হয়ে গিয়েছে। শহিদবেদিতে নেতাজির ছবি রাখা বাঙালির ভাবাবেগে আঘাত বলে অনেকেই দাবি করছেন।

ধোবাপুকুরে দলীয় কার্যালয়ের সামনে বিজেপির কাঁথি সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক তাপস দলাই, মণ্ডল সভাপতি সুমন দাস সহ আরও অনেকে উপস্থিত ছিলেন। শহিদবেদিতে নেতাজির ছবি রেখেই তাপসবাবু জাতীয় পতাকা উত্তোলন করেন। কিছুক্ষণ পর নেতাদের ভুল ভাঙে। তড়িঘড়ি নেতাজির ছবি সরিয়ে উঁচুতে রেখে মালা পরিয়ে শ্রদ্ধা জানানো হয়। এব্যাপারে তাপসবাবু বলেন, জাতীয় পতাকা তোলার সময় কেউ শহিদবেদির কাছে নেতাজির ছবি রেখে দিয়েছিল। পরে আমরা উঁচুতে রেখে শ্রদ্ধা জানিয়েছি। নেতাজি আমাদের আদর্শ। কেন্দ্রীয় সরকার পরাক্রম দিবস ঘোষণা করে নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী পালন করেছে। বিজেপি কখনও মহান নেতার অবমাননা করে না।

শহিদবেদিতে নেতাজির ছবি রেখে জন্মজয়ন্তী পালনের তীব্র প্রতিবাদ জানিয়েছেন বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সম্পাদক সতীশ সাউ। তিনি বলেন, এই ঘটনায় নেতাজিকে এবং তাঁর ভাবধারায় বিশ্বাসী সকলকে অসম্মান করা হয়েছে। অন্তর থেকে শ্রদ্ধা জানাতে না পারলে এই ধরনের অনুষ্ঠান করার কী দরকার? সারা বাংলা নেতাজি সুভাষচন্দ্র বসু ১২৫তম জন্মবর্ষ উদযাপন কমিটির সম্পাদক চিন্মই ঘোড়ই বলেন, শহিদবেদিতে নেতাজির ছবি রাখাটা অন্যায়। ভোটের বাজারে নেতাজিকে স্মরণ করতে গিয়ে বিজেপি কী করছে, নিজেরাই জানে না। শুধু বিজেপি নয়, খেজুরি-২ব্লক তৃণমূলের উদ্যোগে নেতাজির জন্মজয়ন্তী পালন নিয়েও বিতর্ক তৈরি হয়েছে। ২৩জানুয়ারি ‘প্রজাতন্ত্র দিবস’ বলে উল্লেখ করেন দলের ব্লক কমিটির সহ সভাপতি শ্যামল মিশ্র। তবে, এক দলীয় কর্মী ‘দেশপ্রেম দিবস’ বলে সংশোধন করে দেন। শ্যামলবাবু পরে বলেন, ভুলবশত কথাটি মুখ দিয়ে বেরিয়ে গিয়েছে। পরে সংশোধন করে নিয়েছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#netaji, #bjp, #Netaji Jayanti

আরো দেখুন