দেশ বিভাগে ফিরে যান

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে দিল্লীর রাজপথে বাংলার ‘সবুজসাথী’ ট্যাবলো

January 26, 2021 | < 1 min read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সামনে দিল্লীর রাজপথে কুচকাওয়াজে সামিল হল বাংলার ‘সবুজসাথী’ (Sabuj Sathi) ট্যাবলো। লেখাপড়ার ক্ষেত্রেও রাজ্য সরকার যে বৃহৎ উদ্যোগ নিয়েছে, তা-ই ফুটে ওঠে এই ট্যাবলোতে। সঙ্গে বাজল রবীন্দ্রসঙ্গীত, ‘আমরা নূতন যৌবনেরই দূত।’

গত বছর দিল্লীর রাজপথে প্রজাতন্ত্র দিবসের (Republic Day) অনুষ্ঠানে অবশ্য বাংলার ট্যাবলো ছিল না। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে সংঘাতের আবহে ট্যাবলোর বিষয় নিয়ে রাজ্যের তরফে যে প্রস্তাব পাঠানো হয়েছিল, তা কেন্দ্রের ছাড়পত্র পায়নি। তিনটি বিষয় ছিল – ‘কন্যাশ্রী’ ‘সবুজশ্রী’ এবং ‘জল ধরো জল ভরো’। সবগুলিই একেবারেই রাজ্য সরকারের প্রকল্প। বিশেষত আগেও একাধিকবার দিল্লীর রাজপথে ‘কন্যাশ্রী’-র ট্যাবলো হাজির করানোর উদ্যোগ নিয়েছিলেন মমতা। কিন্তু কোনওবারেই কেন্দ্রের ছাড়পত্র মেলেনি।

সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে দেশের ৭২ তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ‘সবুজসাথী’-র বিষয়ে বাংলার ট্যাবলো দেখা গিয়েছে। সঙ্গে বেজেছে ‘আমরা নূতন যৌবনের দূত’ গান। শুধু ছেলে নয়, মেয়েদের লেখাপড়ার ক্ষেত্রেও রাজ্য সরকার যে বৃহৎ উদ্যোগ নিয়েছে, তা-ই ফুটে ওঠে এই ট্যাবলোতে। সবুজসাথী প্রকল্পে ছাত্রছাত্রীদের সাইকেল প্রদানের মধ্য দিয়ে তাদের স্কুলে যাওয়ার সমস্যা মিটিয়েছেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। সে ছবিই ধরা পড়ল দিল্লীর প্যারেডে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sabuj sathi prakalpa, #Indian Republic Day

আরো দেখুন