উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

গণবিবাহের অনুষ্ঠানে যোগ দিতে আগামী সপ্তাহে ফালাকাটায় মুখ্যমন্ত্রী

January 28, 2021 | 2 min read

রাজ্য সরকারের ব্যবস্থাপনায় আদিবাসীদের (Tribals) একটি গণবিবাহের(Gana Bibaho) অনুষ্ঠানে যোগ দিতে ২ ফেব্রুয়ারি ফালাকাটায় (Falakata) আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। পরদিন আলিপুরদুয়ারের প্যারেড গ্রাউন্ডে আলিপুরদুয়ার (Alipurduar), কোচবিহার (Coochbehar) ও জলপাইগুড়ি (Jalpaiguri), এই তিন জেলার দলীয় কর্মীদের নিয়ে বৈঠক করবেন তৃণমূল সুপ্রিমো(TMC Supremo)। বুধবার তৃণমূলের আলিপুরদুয়ার জেলা সভাপতি মৃদুল গোস্বামী ওই খবর দিয়ে বলেন, মুখ্যমন্ত্রী ২ তারিখ ফালাকাটায় সরকারি গণবিবাহের অনুষ্ঠানে যোগ দেবেন। পরের দিন দলনেত্রী শহরের প্যারেড গ্রাউন্ডে কর্মিসভা করবেন। কর্মিসভা হলেও মুখ্যমন্ত্রীর সেই সভা জনজোয়ারে পরিণত হয়ে ঐতিহাসিক সভা হবে। 
প্রসঙ্গত, ২০১৯ সালে লোকসভা ভোটে দলীয় জনসভায় যোগ দিতে আলিপুরদুয়ারে এসেছিলেন তৃণমূল সুপ্রিমো। যদিও গত ১৫ এবং ১৬ ডিসেম্বর মুখ্যমন্ত্রী জলপাইগুড়ি ও কোচবিহারে যান। দুই প্রতিবেশী জেলায় কর্মসূচি থাকলেও আলিপুরদুয়ারে না আসায় জেলার কর্মী সমর্থকরা কিছুটা হতাশ হয়েছিলেন। তাই মুখ্যমন্ত্রী তথা দলনেত্রীর আসন্ন দু’দিনের জেলা সফর ঘিরে এবার আলিপুরদুয়ারে তৃণমূল কর্মী-সমর্থকদের মধ্যে প্রবল উৎসাহ উদ্দীপনা তৈরি হয়েছে। 
তৃণমূলের তিন জেলার নেতৃত্ব মনে করছে, প্যারেড গ্রাউন্ডে নেত্রীর ওই কর্মিসভা কার্যত জনজোয়ারে পরিণত হবে। মুখ্যমন্ত্রীর দু’দিনের সফরের জন্য আলিপুরদুয়ারের তৃণমূল নেতৃত্বের তৎপরতা এখন তুঙ্গে। গণবিবাহের জন্য  জেলা প্রশাসনও প্রস্তুতি নিচ্ছে। 
উত্তরবঙ্গের চা শ্রমিকদের দৈনিক মজুরি ছিল ১৭৬ টাকা। সম্প্রতি রাজ্য সরকার চা শ্রমিকদের অন্তর্বর্তীকালীন মজুরি আরও ২৬ টাকা বাড়িয়ে দিয়ে মাস্টারস্ট্রোক দিয়েছে। বাগানের শ্রমিকদের জন্য ‘চা সুন্দরী’ প্রকল্পে ঘর তৈরির কাজও শুরু হয়েছে। আবার, ‘দুয়ারে সরকার’ ক্যাম্পে অবসরপ্রাপ্ত চা শ্রমিক ও ৬০ বছর উত্তীর্ণ আদিবাসীদের জন্য ‘জয় জোহার’ প্রকল্পে মাসিক ১০০০ টাকা করে ভাতারও ব্যবস্থা করেছে। 
রাজ্যের তৃণমূল সরকার যে ডুয়ার্সের আদিবাসীদের পক্ষেই আছে, আগামী ২ তারিখ আদিবাসীদের গণবিবাহের অনুষ্ঠানের মাধ্যমে আরও একবার তা প্রমাণ করার তৎপরতা শুরু হয়েছে। ফালাকাটার মিল রোডের মাঠে আদিবাসীদের এই গণবিবাহের অনুষ্ঠান হবে। ওই দিন মুখ্যমন্ত্রীর হাত দিয়েই জেলার বিভিন্ন চা বাগানের প্রায় ৪৫০ জন আদিবাসী দম্পতি সাতপাঁকে বাঁধা পড়বেন। 
রাজ্য সরকারের পক্ষ থেকেই আদিবাসী নবদম্পতি যুবক-যুবতীদের সংসার পাতার যাবতীয় সামগ্রীও দেওয়া হবে। রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, ডুয়ার্সে আদিবাসী ভোটব্যাঙ্কই পাখির চোখ জোড়াফুল শিবিরের। গত লোকসভা নির্বাচনে ভোটব্যাঙ্ক হাতছাড়া হয়েছিল তৃণমূলের। মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে এই গণবিবাহকে কেন্দ্র করে জেলার চা বলয়ের আদিবাসী সম্প্রদায়ের মানুষের মধ্যে প্রবল উৎসাহ।  
গণবিবাহের পরের দিন বুধবার মুখ্যমন্ত্রী আলিপুরদুয়ারের প্যারেড গ্রাউন্ডে দলীয় কর্মিসভায় যোগ দেবেন। তৃণমূল সূত্রে খবর, তিন জেলার প্রতিটি বুথ থেকে বাছাই করা ১০ জন করে দলীয় নেতা ও কর্মীকে মুখ্যমন্ত্রীর সভায় হাজির থাকার জন্য ইতিমধ্যেই নির্দেশ পাঠানো হয়েছে।  
যদিও মুখ্যমন্ত্রী জেলায় কীভাবে আসবেন, কোথায় থাকবেন, সেই বিষয়ে সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি। তবে তৃণমূল সূত্রে খবর, ২ তারিখ মুখ্যমন্ত্রী বাগডোগরায় নেমে চপারে ফালাকাটার একটি বেসরকারি স্কুলের মাঠে নামতে পারেন। তারপর ওই দিন আলিপুরদুয়ারে রাত কাটিয়ে পরের দিন আলিপুরদুয়ারে কর্মিসভায় যোগ দেবেন। কর্মিসভা সেরে ওই দিনই শিলিগুড়ি হয়ে মুখ্যমন্ত্রীর কলকাতায় ফিরে যাওয়ার কথা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Falakata, #Mass Marriage, #North Bengal

আরো দেখুন