দেশ বিভাগে ফিরে যান

কৃষক বিক্ষোভের জের, পঞ্জাবের ৪০টি চাল, গমের গুদামে সিবিআই হানা

January 29, 2021 | < 1 min read

পঞ্জাবে চাল ও গমের গুদামগুলিতে আচমকা হানা দিল সিবিআই। রাজ্যের ৪০টি গুদামে মজুত করে রাখা চাল ও গম বাজেয়াপ্ত করা হল। বৃহস্পতিবার রাত থেকে সিবিআই-এর ওই অভিযানে সঙ্গে নেওয়া হয়েছে আধাসামরিক বাহিনীর জওয়ানদেরও। এর ফলে প্রশ্ন উঠছে, কৃষি আইনের প্রতিবাদে প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে কৃষক বিক্ষোভের জেরেই কি এই হানা?

সিবিআই-এর অভিযান মূলত চালানো হয়েছে ‘পঞ্জাব গ্রেন্‌স প্রকিওরমেন্ট কর্পোরেশন (পানগ্রেন)’ ও ‘পঞ্জাব ওয়্যারহাউসিং’-এর গুদামগুলিতে। সিবিআই অভিযান চালিয়েছে পঞ্জাবে ‘ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া’ (এফসিআই)-র কয়েকটি গুদামেও।

পঞ্জাবের ঠিক কোন কোন এলাকার গুদামগুলিতে হানা দেওয়া হয়েছে, তা না জানা গেলেও সিবিআই-এর তরফে জানানো হয়েছে বাজেয়াপ্ত করা চাল ও গম ২০১৯-’২০ এবং ২০২০-’২১ অর্থবর্ষে গুদামগুলিতে মজুত করে রাখা হয়েছিল।

প্রজাতন্ত্র দিবসে দিল্লির লালকেল্লায় যে কৃষকরা বিক্ষোভ দেখিয়েছিলেন, তাঁদের বেশির ভাগই পঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের।

গত সেপ্টেম্বরে ৩টি নতুন কৃষি আইন পাশ হয় সংসদে। আইনগুলির প্রতিবাদে আম আদমি পার্টি (আপ) ও বহুজন সমাজ পার্টি (বিএসপি)-সহ ১৮টি বিরোধী দল বাজেট অধিবেশনে সংসদের দুই কক্ষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#punjab, #farmers, #CBI, #Raid

আরো দেখুন