দেশ বিভাগে ফিরে যান

৩ বছরে সর্বাধিক কম বরাদ্দ শিক্ষাক্ষেত্রে – মোদী সরকারের বাজেটে হতাশ পড়ুয়ারা

February 2, 2021 | < 1 min read

নতুন বছরের শুরু থেকেই বাজেট নিয়ে প্রত্যাশার পারদ চড়লেও আম-আদমির বিশেষ আশা পূরণ করতে পারলেন না অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। এমনকী শিক্ষাক্ষেত্রেও কমলো বরাদ্দ। যা গত তিন বছরের মধ্যে সব থেকে কম বলে জানা যাচ্ছে। এদিকে করোনা ধাক্কা বিধ্বস্ত দেশের শিক্ষা ব্যবস্থা। এমতাবস্থায় শিক্ষাক্ষেত্রে বরাদ্দ হ্রাস নিয়ে বড়সড় প্রশ্ন উঠছে সমাজের বিভিন্ন মহলে।

গত বছরের তুলনায় প্রায় ৬.১৩ শতাংশ বাজেট বরাদ্দ কমানো হল শিক্ষাখাতে। এদিকে গত বছরে শিক্ষাখাতে বাজেট বরাদ্দের মোট পরিমাণ ছিল ৯৯ হাজার ৩১২ কোটি টাকা। এ বছরের বাজেট তা কমে হয়েছে ৯৩ হাজার ২২৪ কোটি টাকা। সহজ কথায় শিক্ষাক্ষত্রে প্রায় ৬ হাজার ৭৬ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে শিক্ষাক্ষেত্রে।

এর মধ্যে শুধুমাত্র স্কুল শিক্ষার জন্য ব্যয় হতে চলেছে ৫ হাজার কোটি। যদিও উচ্চশিক্ষার জন্য গত বছরের তুলনায় বরাদ্দের পরিমাণ ১ কোটি টাকা কমিয়ে ৩৮ হাজার ৩৫০ কোটি করা হয়েছে। তবে এবারের বাজেটে ৩৫ হাজার ২১৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে কেবলমাত্র তফশিলি জাতি ও উপজাতি পড়ুয়াদের জন্য।

অন্যদিকে মিড ডে মিল (Mid Day Meal) প্রকল্পে বাজেট বরাদ্দ গত বারের তুলনায় ৫০০ কোটি কোটি টাকা বাড়ানো হয়েছে বলে জানা যাচ্ছে। ২০২১-২২ অর্থবর্ষে এই পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ৫০০ কোটি টাকা। কেন্দ্রীয় বিদ্যালয় এবং নভোদায় বিদ্যালয়ের মতো কেন্দ্রীয় বিদ্যালয়ের জন্য বরাদ্দও বেড়েছে যথাক্রমে ১,২৪৪ কোটি এবং ৫০০ কোটি টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #students, #Budget 2021

আরো দেখুন