আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কৃষি আন্দোলনের পক্ষে এবার সওয়াল গ্রেটা থানবার্গ, আমান্ডা সারনিদের

February 3, 2021 | 2 min read

রিহানার পর এবার কৃষি আন্দোলনের সমর্থনে এগিয়ে এলেন কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ, ইনস্টাগ্রাম-এ পোস্ট করলেন আমেরিকান ব্লগার, অভিনেত্রী আমান্ডা সারনি (Amanda Cerny)।

গতকাল রাতে গ্রেটা থানবার্গ টুইট করে জানান, আমরা ভারতের কৃষক বিদ্রোহের পাশে রয়েছি। তারও টুইটের সঙ্গে ছিল ওই একই সংবাদ যা আগেই পোস্ট করেন রিহানা।

পাশাপাশি কৃষি আন্দোলনরত মহিলাদের একটি ছবি শেয়ার করে আমান্ডা সারনি লেখেন, ‘গোটা বিশ্ব দেখছে। কি ঘটছে সেটা বুঝতে আপনাকে পাঞ্জাবী বা দক্ষিণ এশিয়ান হতে হবে না। প্রয়োজন শুধুই মানবতাবোধ। বাক স্বাধীনতা, সাংবাদিকদের স্বাধীনতা এবং সবার জন্যে সমান অধিকারের দাবি রাখুন। ‘

কৃষি আন্দোলনের পক্ষে এবং মোদী সরকারের বিপক্ষে ধীরে ধীরে সামনে আসছেন বহু তারকা। বিশেষত আমেরিকান তারকারা।

কেন্দ্রীয় সরকার এবং দিল্লি পুলিশ যখন শক্তহাতে কৃষকদের আন্দোলন (Farmers protest) কে ভেঙে দিতে বদ্ধপরিকর, ঠিক তখনই আন্তর্জাতিক মহলে এই বিতর্ক আরও উস্কে দেন আমেরিকান পপ আইকন রিহানা (Rihanna)। সিএনএন এর একটি খবর ট্যুইট করে তিনি প্রশ্ন করেন, ‘এই বিষয় নিয়ে কথা হচ্ছেনা কেন?

এবার প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে কি আমেরিকার সাথে মোদী সরকারের সম্পর্কের চির ধরার এই শুরু!

রিহানা, গ্রেটা থুনবার্গের পর এবার মিয়া খালিফাও পাশে দাঁড়ালেন কৃষক আন্দোলনের। তিনি ট্যুইট করেছেন তিনটি কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিতে পঞ্জাব ও হরিয়ানা, উত্তরপ্রদেশের কৃষকদের সমর্থনে। সিঙ্ঘুতে জড়ো হওয়া কৃষকদের মোকাবিলায় ভারত সরকার দমনপীড়নমূলক পদক্ষেপ করছে বলে নানা মহলের অভিযোগ। তাকেই সিলমোহর দিয়ে পর্নস্টার মিয়া লিখেছেন, কী হচ্ছে? চরম মানবাধিকার লঙ্ঘন চলছে। ওরা দিল্লির আশপাশে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে?!# কৃষক আন্দোলন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Farmers Movement, #Amanda Cerny, #Greta Thunberg

আরো দেখুন