দেশ বিভাগে ফিরে যান

কৃষি আইন বাতিলের দাবীতে মোদীকে চিঠি ৪০০ শিক্ষাবিদের

February 4, 2021 | < 1 min read

অবিলম্বে তিনটি নয়া কৃষক আইন (Farm Laws) বাতিল করুন। দেশের অন্তত ৪০০ শিক্ষাবিদ এই মর্মে চিঠি দিল মোদী সরকারকে। বিদেশের একাধিক বিশ্ববিদ্যালয়ের তরফেও ভারত সরকারের কাছে একই মর্মে চিঠি দেওয়া হয়েছে। শিক্ষাবিদদের তরফে বলা হয়েছে, ‘‌তিনটি নয়া আইন কৃষকদের কাছে গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে।’‌ চিঠিতে দিল্লী সীমান্তে আন্দোলনরত কৃষকদের নিয়ে উৎকন্ঠাও প্রকাশ করা হয়েছে শিক্ষাবিদদের তরফে।

গতমাসেই গোটা দেশের অন্তত ৮৫০ শিক্ষাবিদ কেন্দ্রের নয়া কৃষি আইনকে সমর্থন জানিয়ে সরকারকে চিঠি দিয়েছিলেন। কিন্তু তারপর এই আন্দোলন ঘিরে অনেক জল বয়ে গেছে। সাধারণতন্ত্র দিবসে ট্রাক্টর র‌্যালি (Tractor Rally) থেকে লালকেল্লায় হিংসার ঘটনা ঘটেছে। তারপরই মত বদল করলেন শিক্ষাবিদরা। নতুন চিঠিতে শিক্ষাবিদদের তরফে বলা হয়েছে, ‘‌তিনটি নয়া আইনের মাধ্যমে যে মৌলিক পরিবর্তন আসবে, তা কৃষকদের কাছে গুরুতর সমস্যা হয়ে দাঁড়াবে। সরকারের এই নয়া আইন নিয়ে ফের ভাবা উচিত। গোটা দেশজুড়ে একেবারে গ্রাম পর্যায় থেকে প্রয়োজনে বিতর্ক সভার আয়োজন করা হোক। সবার মত নেওয়া হোক। তবেই সমস্যাটা বুঝতে পারবে সরকার।’‌

চিঠিতে ৪১৩ জন শিক্ষাবিদের স্বাক্ষর রয়েছে। তার মধ্যে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, আইআইটি কানপুর, আইআইটি মাদ্রাজ, আইআইএসসি বাঙ্গালোর, ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল ইনস্টিটিউট কলকাতা, দিল্লী বিশ্ববিদ্যালয়, পাঞ্জাব বিশ্ববিদ্যালয়, তেজপুর বিশ্ববিদ্যালয়, সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ পাঞ্জাব, আইআইটি বোম্বে ও আইআইএম কলকাতার শিক্ষাবিদরা রয়েছেন। এমনকি ক্রোয়েশিয়ার জাগ্রেব বিশ্ববিদ্যালয়, লন্ডন ফিল্ম স্কুল, জোহানেসবার্গ বিশ্ববিদ্যালয়, অসলো বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় ও পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদদের সইও রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Farmers Movement, #Farmers law

আরো দেখুন