দেশ বিভাগে ফিরে যান

মধ্যবিত্তের মাথায় হাত! একধাক্কায় ২৫ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম

February 4, 2021 | < 1 min read

মধ্যবিত্তের হেঁশেলে আগুন। পয়লা ফেব্রুয়ারি বাজেট (Budget 2021) ঘোষণার পর ফের বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম। একধাক্কায় ২৫ টাকা মূল্যবৃদ্ধি। তার ওপর জ্বালানী তেল পেট্রোল-ডিজেলের দামও রেকর্ড উচ্চতায়। মধ্যবিত্তদের কাছে এই পরিস্থিতি যে গোদের উপর বিষফোঁড়ার মতোই, তা বোধহয় আর আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। স্বাভাবিকভাবেই পকেটে টান পড়ার চিন্তায় আমজনতার কপালে ভাঁজ।

গত মাস পর্যন্ত ৭২০ টাকা ৫০ পয়সা ছিল রান্নার গ্যাসের দাম। তবে বৃহস্পতিবার থেকে লাগু হল নয়া মূল্য। অর্থাৎ এবার ৭৪৫ টাকা ৫০ পয়সা দিয়ে রান্নার গ্যাস কিনতে হবে সাধারণ মানুষকে। উল্লেখ্য, এর আগে গতবছর ডিসেম্বর মাসে তিন দফায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি হয়েছিল। ১৩ দিনের ব্যবধানে দাম বেড়েছিল গ্যাসের। এবার নয়া বাজেট ঘোষণা হওয়ার পরই ফের একবার রান্নার গ্যাসের দাম ২৫ টাকা বাড়ল।

৫ কেজি সিলিন্ডারের দাম বর্তমানে দাঁড়াল ২৭৫.৫০ টাকা। অন্যদিকে, বাণিজ্যিক ১৯.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম কলকাতায় হয়েছে ১৫৯৮.৫০ টাকা। উল্লেখ্য, ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন এখন নিয়ম করে মাসের শুরুর দিকেই রান্নার গ্যাসের (Cooking Gas) দাম পর্যালোচনা করে। প্রতি মাসের শুরুতেই জানিয়ে দেওয়া হয় সিলিন্ডারের নতুন দাম। তবে এবার ৪ তারিখ, অর্থাৎ বৃহস্পতিবার থেকে লাগু হল রান্নার গ্যাসের নতুন দাম।

প্রসঙ্গত এমন অতিমারী আবহে দেশের অর্থনীতি এমনিতেই বেহাল। চাকরি খুইয়েছেন অনেকে। ব্যবসাতেও মন্দা দেখা দিয়েছিল। সেই পরিস্থিতি যদিও কাটছে ধীরে ধীরে। তবে এই অবস্থায় রান্নার গ্যাসের দাম বৃদ্ধিতে যে মধ্যবিত্তদের মাথায় হাত, তা বলাই বাহুল্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#price hike, #cooking gas

আরো দেখুন