জীবনশৈলী বিভাগে ফিরে যান

শীতকালে নিজের সাথে সাথে যত্ন নিন আপনার পোষ্যটিরও

February 5, 2021 | 2 min read

শীতকালে আমাদের শরীরে যেমন পরিবর্তন হয়, তেমনিই পরিবর্তন হয় আমাদের পোষ্যদের শরীরেও। শীতে আপনার চামড়ায় টান ধরার অনুভূতি হলে জানবেন আপনার পোষ্যেরও তেমনই হচ্ছে। নাক দিয়ে কাঁচা জল, গা ম্যাজ ম্যাজ, বাতের ব্যথা চাগাড় দেওয়া- আমাদের মতো ওদেরও হয়। তবে পশুরোগ বিশেষজ্ঞরা বলছেন কলকাতার ঠান্ডায় মোটের ওপর ভালই থাকে পোষ্যকুল, যদিও কয়েকটা বিষয়ে সতর্কতা অবলম্বন জরুরি।

শীতে কোল্ড অ্যালার্জি বা রেসপিরেটরি ফ্লু থেকেও চেস্ট ইনফেকশন সম্ভব। কুকুর, বেড়াল সবারই। আমাদের মতোই ওদেরও নাক দিয়ে জল পড়া ঠান্ডা লাগার প্রথম লক্ষণ। তাড়াতাড়ি ক্লান্ত হচ্ছে মানেও সমস্যা থাকতে পারে। তবে যদি দেখেন পোষ্য (Pet) পেট টেনে মুখ দিয়ে নিঃশ্বাস নিচ্ছে বা নিঃশ্বাস নিতে গিয়ে উঠে দাঁড়াচ্ছে, তা হলে চিকিৎসায় এতটুকু বিলম্ব করবেন না। আর একটা সমস্যা কেনেল কাফ বা টানা কাশি। এবং এটা সংক্রামক। বাড়িতে একাধিক কুকুর থাকলে তাই সমস্যা আরও জটিল হতে পারে। কাশি হলে ডাক্তার দেখান।

তবে সমস্যা শুরুর আগেই সতর্ক হতে ক্ষতি কী? 

প্রথমেই দেখবেন পোষ্য যেন সরাসরি ঠান্ডা মেঝেয় না শোয়। মাটিতে মোটা গদি পেতে দিন। সঙ্গে সূর্যাস্তের পর থেকে সকালে রোদ না ওঠা পর্যন্ত পরিয়ে রাখুন শীতবস্ত্র। বিশেষ করে আপনার ছানার গায়ের লোম ছোট হলে। দেখবেন যেন পেট থেকে গলা পর্যন্ত বুক-পিঠ ঢাকা থাকে। 

পোষ্যের লোম কখনও ভিজে থাকতে দেবেন না। রাতে হিম পড়ার সময়টায় বাইরে বা ছাদে বেশিক্ষণ যেন না ঘোরাঘুরি করে। বাড়ির ভিতর ঢোকার পর গা-মাথা মুছিয়ে দিলে ভাল। বেড়ালরা ওই সময়টায় সোফা বা চেয়ারে গুটিয়ে শুতে ভালবাসে। তবে বেড়ালকে রাতে বাইরে রাখলে তার জন্য একটা ঠান্ডা হাওয়া আটকানোর মতো ঢাকা বাক্স করে দিন। সঙ্গে দিন গুটিয়ে শোওয়ার কোনও তোয়ালে বা চাদর।   

পোষ্য অভিভাবকের কাছে শীতের সেরা বার্তা হল, এই সময় টিক, ফ্লি-দের বাজারটা মন্দা যায়। তবে শুষ্ক আবহাওয়ায় আপনার পোষ্যের ত্বকে টান ধরে। স্কিন সেনসিটিভ হলে ত্বকের নানা সমস্যায় ভুগতে পারে সে। সিজন চেঞ্জের মুখে অনেক কুকুরের লোম ওঠে। এটা কিন্তু কিছু দিনেই বন্ধ হয়ে যায়। তাই শীতের মুখে কখনও লোম কেটে দেবেন না, বলছেন পেট কেয়ার স্পেশ্যালিস্টরা।

স্নান করান ঠান্ডা-গরম মেশানো জলে, তবে বারবার চান না করিয়ে নিয়মিত ব্রাশিং করুন, মানে ড্রাই ওয়াশে জোর দিন। অনেকে আবার ব্রাশিংয়ের আগে নারকোল বা অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করে ত্বক ও লোমের যত্ন নেওয়ার পক্ষে। 

শীতকালে চিরুনিতে চুল আঁচড়ানোর পর স্ট্যাটিক ইলেক্ট্রিসিটিতে চুল খাড়া হয়ে ওঠার অভিজ্ঞতা নিশ্চয়ই আছে। একই জিনিস হতে পারে আপনার পোষ্যেরও। বড় লোমের কুকুর বা বেড়ালের ক্ষেত্রে পর্দার সঙ্গে ঘষা লেগে এমন হওয়া সম্ভব। রোমহর্ষক কাণ্ড এড়াতে চান করানোর সময় ব্যবহার করুন ময়শ্চারাইজিং শ্যাম্পু বা কন্ডিশনার। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। লোমও খাড়া হবে না।

বয়স্ক কুকুরদের, বিশেষ করে যাদের আর্থারাইটিস রয়েছে, তাদের যতটা সম্ভব গরম রাখুন। দিনে অন্তত কুড়ি মিনিটের একটা ওয়াক-এ নিয়ে বেরোবেন। এতে শরীরের রক্ত সঞ্চালন ভাল হবে, মাসল টোনিং হবে। ওজন নিয়ন্ত্রণে থাকবে। 

আপনার বয়স্ক পোষ্য বারবার শরীরের কোনও জায়গা চাটছে বা কামড়াচ্ছে, সিঁড়ি ভাঙতে সময় নিচ্ছে, খেতে বেশি সময় লাগাচ্ছে- এগুলো সবই কিন্তু তার শরীরে কষ্ট বাড়ার ইঙ্গিত। চিকিৎসকের পরামর্শ নিন। বাতের ব্যথার আজকাল নানা চিকিৎসা সম্ভব। 

চিকিৎসকেরা শীতে সতর্ক থাকতে বলেন পোষ্যের হাইড্রেশন বিষয়েও। ঠান্ডায় ওরা জল কম খায়। তাই শরীরে ফ্লুইডের মাত্রা ঠিক রাখতে খাবারের সঙ্গে বেশি করে দিন চিকেন, মাংস বা মাছ সেদ্ধ স্টু জাতীয় তরল। প্যাকেটের শুকনো খাবারে অভ্যস্ত যারা, তাদের জন্য এটা আরও জরুরি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Winter Tips, #Pet

আরো দেখুন