রাজ্য বিভাগে ফিরে যান

দু’টি রেল প্রকল্পের জন্য বরাদ্দ দু’হাজার, তীব্র ক্ষোভ দক্ষিণ দিনাজপুরে

February 6, 2021 | 2 min read

দক্ষিণ দিনাজপুর জেলার হিলি-বালুরঘাট ও বুনিয়াদপুর-কালিয়াগঞ্জ রেল প্রকল্পে বাজেটে (Budget 2021) বরাদ্দ মাত্র ১০০০ টাকা করে। গত বছরও বাজেটে কেন্দ্রের বিজেপি সরকার এই দু’টি প্রকল্পে ১০০০ টাকা করে বরাদ্দ করেছিল। এবছরেও ফের একই অঙ্কের টাকা বরাদ্দ করায় জেলাজুড়ে তীব্র ক্ষোভ ছড়িয়েছে। রেলমন্ত্রী থাকাকালীন রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হিলি-বালুরঘাট ও বুনিয়াদপুর-কালিয়াগঞ্জ রেল প্রকল্প ঘোষণা করেন। ইতিমধ্যে সেই প্রকল্পে সেতু তৈরির কাজ শেষ হয়েছে। বাকি কাজ অর্থ বরাদ্দ না হওয়ায় আটকে রয়েছে। বাসিন্দাদের দাবি, প্রকল্প দু’টির কাজ শেষ করতে অন্তত ৫০০ কোটি টাকা বরাদ্দ করা উচিত। সেখানে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকার কীভাবে সাকুল্যে ২০০০ টাকা বরাদ্দ করে? এটা জেলার প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনা ও প্রহসন ছাড়া আর কিছুই নয়।

তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি গৌতম দাস বলেন, কেন্দ্রীয় সরকার আমাদের সঙ্গে বারবার বঞ্চনা করে চলেছে। হিলি-বালুরঘাট, অন্যদিকে বুনিয়াদপুর-কালিয়াগঞ্জের রেলপথ সম্প্রসারণ খুবই গুরুত্ব। কীভাবে মোদি সরকার মাত্র হাজার টাকা করে বরাদ্দ করল, এটা ভেবে আমরা অবাক। মানুষ এর উত্তর ভোটে দেবে। বালুরঘাটের সংসদ সদস্য হয়তো ভুলে গিয়েছেন টাকা বরাদ্দ না করা হলে জমি অধিগ্রহণ করা যায় না। কেন্দ্র টাকা দিলে তবে রাজ্য জমি অধিগ্রহণ করবে। বিজেপি (BJP) সাংসদ সুকান্ত মজুমদার বলেন, জমিজটের জন্য দু’টি রেল প্রকল্প আটকে রয়েছে। জমিজটের কারণে কেন্দ্রীয় সরকার টাকা বরাদ্দ করতে চাইছে না। জমিজট কেটে গেলে অবশ্যই টাকা বরাদ্দ হবে। আশা করছি আমাদের হাত ধরে রেল প্রকল্প বাস্তবায়িত হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রেলমন্ত্রী থাকাকালীন হিলি-বালুরঘাট বুনিয়াদপুর-কালিয়াগঞ্জ রেলপথ সম্প্রসারণের কথা ঘোষণা করেন। প্রথম দফায় হিলি-বালুরঘাটের জন্য ২৪০ কোটি টাকা বরাদ্দ করা হয়। যা বর্তমানে ৪৫০ কোটি টাকায় দাঁড়িয়েছে। একইভাবে বুনিয়াদপুর-কালিয়াগঞ্জ প্রকল্পে ২২১ কোটি টাকা বরাদ্দ করা হয়। হিলি-বালুরঘাট রেল প্রকল্পে ইতিমধ্যে সেতু তৈরির কাজ শেষ হয়েছে। অন্যদিকে, বুনিয়াদপুর-কালিয়াগঞ্জ রেল প্রকল্পের কিছু কাজ করা হয়েছে। তারপর কেন্দ্রে বিজেপি সরকার আসার পর এই দু’টি রেল প্রকল্প যাতে কোনওভাবে বাস্তবায়িত না হয় কেন্দ্রীয় সরকার সেই চেষ্টা করছে বলে অভিযোগ তৃণমূলের (Trinamool)। যে কারণে গত বছর বাজেটে দুই প্রকল্পে ১০০০ টাকা করে বরাদ্দ করা হয়। এনিয়ে লোকসভা ভোটে শাসক দল ইস্যু করে প্রচারও করে। জেলাবাসীর আশা ছিল এবার হয়তো দু’টি রেল প্রকল্পের জন্য বড় কিছু ঘোষণা করা হবে। তবে এবারেও একই অঙ্ক বরাদ্দ হওয়ায় সকলেই হতবাক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Railway, #South Dinajpur

আরো দেখুন