রাজ্য বিভাগে ফিরে যান

বিজেপির রথের খরচ ৪ কোটি টাকা, টাকার উৎস কি? উঠছে প্রশ্ন

February 7, 2021 | 2 min read

বঙ্গ দখলের ‘স্বপ্নে বিভোর’ বিজেপি (BJP) ভোটের মুখে শনিবার থেকে রথযাত্রা শুরু করেছে। দলীয় সূত্রের দাবি, ‘পরিবর্তন যাত্রা’র (Parivartan Yatra) আদলে রাজ্যজুড়ে সবমিলিয়ে পাঁচটি রথ ছোটাতে প্রায় চার কোটি টাকা খরচ করবে গেরুয়া পার্টি। করোনা পরবর্তী কেন্দ্রীয় বাজেটে মোদি সরকার আম-আদমির পেটে কার্যত লাখি মেরেছে বলে বিরোধীদের অভিযোগ। সেই আবহে বাংলা জয়ের লক্ষ্যে ভিন রাজ্য থেকে ‘ফাইভ স্টার রথ’ এনে ২৯৪টি বিধানসভা কেন্দ্র ছোঁয়ার জন্য চার কোটি টাকার বাজেট রেখেছে পদ্ম পার্টি। এই বিপুল অর্থ ব্যয় নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন মহলে গুঞ্জন শুরু হয়েছে। যদিও বিজেপি নেতাদের দাবি, গোটা দেশে বিভিন্ন রাজ্যেই বিজেপির রথ ছোটে। বাংলায় বিধানসভাওয়ারি এই বড় মাপের রথ হয়নি বলে এত হইচই হচ্ছে। উল্লেখ্য, গত লোকসভা ভোটের আগে একইভাবে রাজ্যজুড়ে রথ যাত্রার প্রস্তুতি নেওয়া হয়েছিল। ২০১৮ সালের ৭ ডিসেম্বর কোচবিহার থেকে সেই যাত্রার সূচনার কথা ছিল অমিত শাহের। কিন্তু শেষ মুহূর্তে কলকাতা হাইকোর্টের অনুমতি না মেলায় তা বাতিল হয়। যদিও এবার ইতিমধ্যেই পথে নেমে পড়েছে গেরুয়া রথ।

রথের খরচ প্রসঙ্গে দলের এক শীর্ষ নেতা বলেন, হরিয়ানা, দিল্লি এবং উত্তরপ্রদেশ থেকে পাঁচটি রথ আসছে। অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর এই গাড়িগুলিকে কার্যত পাঁচতারা আদল দেওয়া হয়েছে। ‘রথ’-এর ভিতরে রয়েছে ভিডিও কনফারেন্স, মিটিং করার জায়গা। এছাড়াও রয়েছে শয়ন কক্ষ, শৌচাগার। শীততাপ নিয়ন্ত্রিত গাড়ি রয়েছে হাইস্পিড ইন্টারনেট সংযোগ, এলইডি টিভি। একসঙ্গে চার থেকে ছয়জন বসে মিটিং কিংবা খাওয়া-দাওয়া সারা যাবে এই পাঁচতারা গাড়িতে। নবদ্বীপের পর আগামী ৮ এবং ৯ ফেব্রুয়ারি যথাক্রমে কোচবিহার, কাকদ্বীপ, পুরুলিয়া ও ঝাড়গ্রাম থেকে এই রথের সূচনা হবে। প্রতিটি রথের সঙ্গে থাকবে কমপক্ষে ২০ থেকে ৩০টি গাড়ি। প্রায় ২০ থেকে ২২ দিন ধরে যাত্রা করবে প্রতিটি রথ। যার জন্য প্রচুর বিজেপি কর্মীর থাকা-খাওয়া এবং গাড়ির তেলের খরচা ধরা হয়েছে প্রায় কোটি টাকার মতো। এছাড়াও উত্তর থেকে দক্ষিণ বঙ্গের প্রতিটি কোনায় নাড্ডা কিংবা শাহের হাত থেকে রথ সূচনার জন্য দলের তরফে হেলিকপ্টারের ব্যবস্থা করা হয়েছে। যার জন্য খরচ ধরা হয়েছে আরও দেড় কোটি টাকা।

পাশাপাশি প্রত্যেক বিধানসভায় রথ থামিয়ে ছোট, বড়, মাঝারি সভা করবে বিজেপি। যেখানে ঘুরিয়ে ফিরিয়ে একাধিক কেন্দ্রীয় নেতা-মন্ত্রী বাংলায় আসবেন। এই কর্মকাণ্ডের জন্য লাখ লাখ টাকা খরচ হবে। পাশাপাশি গোটা রাজ্যজুড়ে এই ‘পরিবর্তন যাত্রা’র প্রচারে ঢালা হচ্ছে আরও কয়েক লক্ষ টাকা। সেখানে হাজার হাজার হোডিং, ফ্লেক্স, ব্যনারে বিজেপির ৪০টি সাংগঠনিক জেলাকে কার্যত মুড়ে ফেলা হচ্ছে।  সবমিলিয়ে পাঁচটি জোন থেকে শুরু হওয়া পাঁচটি রথ প্রায় ১০ হাজার কিলোমিটার পথ অতিক্রম করবে। গোটা যাত্রা পথের বিবিধ লজিস্টিক খরচের পরিমাণও কয়েক লক্ষ টাকা। সবমিলিয়ে চার ‘খোকা’র (কোটি) রথযাত্রা আসন্ন ভোটে বিজেপির পালে কতটা হাওয়া জোগায়, সেটাই এখন দেখার!

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Parivartan Yatra

আরো দেখুন