উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

কোচবিহারে ভাওয়াইয়া এবং মেখলা হাবের ভার্চুয়াল উদ্বোধন মুখ্যমন্ত্রীর

February 9, 2021 | < 1 min read

বারকোদালিতে ভাওয়াইয়া রুরাল ক্র্যাফট ও কালচারাল হাব এবং মহিষকুচিতে মেখলা হাবের উদ্বোধন করলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে রিমোটের মাধ্যমে রাজ্যের অন্যান্য প্রকল্পের সঙ্গে ওই দুটি কেন্দ্রের ভার্চুয়াল উদ্বোধন করেন তিনি।

এদিন জেলার যে তিনটি প্রকল্পের উদ্বোধন হয়, তার মধ্যে ওই দুটি তুফানগঞ্জ- ২ ব্লকে। অপরটি মেখলিগঞ্জ স্পেশাল ইকনমিক জোনে। এদিন মুখ্যমন্ত্রীর উদ্বোধনের পর ফিতে কেটে, ভাওয়াইয়া রুরাল ক্রাফট ও কালচারাল হাবের দ্বারদ্ঘাটন করেন তৃণমূল জেলা সভাপতি পার্থ প্রতীম রায়।

অপরদিকে মহীষকুচির মেখলা হাবের দ্বারদ্ঘাটন করেন কোচবিহার (Coochbehar) জেলা পরিষদের সহ সভাধিপতি পুস্পিতা রায়। একই সঙ্গে বারকোদালির ভাওয়াইয়া হাবের ভিতর আন্তর্জাতিক রাজবংশী হেরিটেজ সংগ্রহশালারও উদ্বোধন করেন পার্থ বাবু।

সরকার ভাওয়াইয়া হাব তৈরিতে খরচা করছে ৯১ লক্ষ টাকা এবং ২ কোটি ৯৪ লক্ষ টাকা ব্যয় করে তৈরি করা হচ্ছে মেখলা হাব। ব্লকের ২,৫০০ জন মেখলা শিল্পী এবং ২,৫০০ জন তাঁত শিল্পী এই প্রকল্পের দ্বারা উপকৃত হবে। তারই সঙ্গে ভাওয়াইয়া হাবের স্টুডিওর মাধ্যমে ভাওয়াইয়া শিল্পীদের গান আন্তর্জাতিক মহলে পৌঁছে দেওয়া হবে। সেখানে রাজবংশী সংস্কৃতির হারিয়ে যাওয়া জিনিসপত্রের এবং হস্তশিল্পের সংগ্রহশালা থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #coochbihar

আরো দেখুন