দেশ বিভাগে ফিরে যান

মাত্র দু’ঘণ্টায় বাড়িতে গ্যাস! তৎকাল পরিষেবা চালু করছে ইন্ডেন

February 11, 2021 | 2 min read

এবার দু’ঘণ্টার মধ্যে হেঁশেলে ডেলিভারি হবে রান্নার সিলিন্ডার। ফলে রান্না করার সময় গ্যাস ফুরিয়ে গেলে মাথায় আকাশ ভেঙে পড়া থেকে বাঁচবেন গৃহিণীরা। ইন্ডিয়ান অয়েল এই পরিষেবা চালু করতে চলেছে। তবে পরিষেবাটি পেতে গ্রাহককে ২০ থেকে ২৫ টাকা বাড়তি খরচ করতে হবে। এই সুবিধা দেওয়ার জন্য আপাতত সফ্টওয়্যার তৈরি করছে সংস্থা। সেই কাজ শেষ হলে শীঘ্রই পাইলট প্রকল্প শুরু হয়ে যাবে। 

বিগত কয়েক মাস ধরে ক্রমশ বাড়ছে রান্নার গ্যাসের (Cooking Gas) দাম। আগে মাসের গোড়ায় কেন্দ্র একবার দাম ঘোষণা করত। এখন কোনও কোনও মাসে একাধিকবার দাম ঘোষণা করা হচ্ছে। দাম বাড়ছে, আর তার সঙ্গে পাল্লা দিয়ে তলানিতে এসে ঠেকেছে ভর্তুকি। এই পরিস্থিতিতে অন্তত পরিষেবাটুকু সুষ্ঠুভাবে মিলুক, চাইছেন গ্রাহকরা। গ্যাসের সাপ্লাই নিয়ে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন সেইসব গ্রাহক, যাঁদের ‘সিঙ্গল’ সিলিন্ডার কানেকশন আছে। অর্থাৎ একবার গ্যাস ফুরিয়ে গেলে, অপেক্ষা করে থাকতে হয় পরবর্তী ডেলিভারির জন্য। কিন্তু সেই সিলিন্ডার কবে আসবে, তার কোনও ঠিকঠিকানা নেই। ফলে সমস্যায় পড়েন গৃহস্থ। এই পরিস্থিতিতে ডেলিভারি ম্যানকে ‘ম্যানেজ’ করে চড়া দামে বেনামি সিলিন্ডার কিনতে বাধ্য হন অনেকেই। কিন্তু সেই সুযোগও ক্রমশ ক্ষীণ হয়ে আসছে বা এসেছে। কারণ এখন যে গ্রাহকের নামে ক্যাশমেমো তৈরি হচ্ছে, তাঁকেই সিলিন্ডার ডেলিভারি করতে হবে। কোনও অসাধু চক্র সক্রিয় হতে না পারে, তার জন্য মোবাইলে ওটিপি ব্যবহারের প্রক্রিয়াও শুরু হয়েছে। এই অবস্থায় ডেলিভারি ম্যানকে ম্যানেজ করা কঠিন হয়ে যাচ্ছে। এরই সঙ্গে এবার চালু হচ্ছে তৎকাল।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাটির (Indane Gas)এক কর্তার কথায়, আমরা প্রথমে ১০০টি শহরে পাইলট প্রকল্প চালু করতে চলেছি। তার মধ্যে কলকাতা বা শিলিগুড়ির মতো বড় শহর থাকবে। সেই সব শহরে প্রকল্পটি কেমন সাড়া ফেলেছে, সেটা বিচার করে সর্বত্র চালু করা হবে সিলিন্ডারের তৎকাল পরিষেবা। যে শহরে ১০ লক্ষের কম বাসিন্দা বাস করেন, সেখানে ২০ টাকা অতিরিক্ত চার্জের বিনিময়ে ওই পরিষেবা মিলবে। কিন্তু শহরের বাসিন্দার সংখ্যা ১০ লক্ষ পেরিয়ে গেলে ওই পরিষেবার জন্য ২৫ টাকা দিতে হবে গ্রাহককে।  সিলিন্ডার বুকিং করার দু’ঘণ্টার মধ্যে পৌঁছে যাবে সিলিন্ডার। তবে ওই সময়সীমা সর্বাধিক। তার আগেই পৌঁছে দেওয়ার চেষ্টা করা হবে, বলছেন তেল সংস্থার কর্তারা। এই প্রকল্পের সুবিধা পাবেন সাধারণ গ্রাহকের পাশাপাশি উজ্জ্বলা যোজনায় থাকা গ্রাহকও। 

TwitterFacebookWhatsAppEmailShare

#cooking gas, #Indane Gas

আরো দেখুন