রাজ্য বিভাগে ফিরে যান

শুধু রাজ্যই নয় দেশকেও নতুন দিশা দেবে নেতাজি রাজ্য যোজনা কমিশন

February 12, 2021 | 2 min read

শুধু রাজ্যের কথা ভেবে নয় সুভাষ বসুর ঐক্য ও সাম্যের আদর্শে গোটা দেশের অর্থনীতিকে দিশা দেওয়ার লক্ষ্যে গঠিত হয়েছে নেতাজি রাজ্য যোজনা কমিশন। অর্থনৈতিক পরিকল্পনার লক্ষ্যমাত্রা শুধু ‘গ্রোথ রেট’এর হিসাব আর কত ট্রিলিয়ন ডলারের লেনদেন, সেই অঙ্ক কষার মধ্যেই সীমাবন্ধ থাকে না। দেশের প্রতিটি মানুষ যাতে আর্থিক ও সামাজিক বিকাশের ভাগীদার হতে পারে সেটাও পাখির চোখ করা দরকার। সেই পথেই যে এগোবে নেতাজি রাজ্য যোজনা কমিশন, তা জানিয়েছেন নেতাজি রিসার্চ ব্যুরোর চেয়ারম্যান ও প্রাক্তন তৃণমূল সাংসদ সুগত বসু।

যে বিশিষ্ট মানুষরা নিয়ে এই কমিশনে কাজ করবেন বলে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম ইতিহাসবিদ সুগত বসু, নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, পুরাণ বিশেষজ্ঞ নৃসিংহপ্রসাদ ভাদুড়ীর মতো কৃতীদের এই কমিশনের সঙ্গে যুক্ত হওয়ার কথা। মুখ্যমন্ত্রীর নেতৃত্বে এই বোর্ডের সদস্যদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মুখ্যসচিব, নবান্নের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার, অর্থনীতিবিদ অভিরূপ সরকার ও সুগত মারজিত, নৃসিংহপ্রসাদ, কবি সুবোধ সরকার প্রমুখ। মমতা সম্প্রতি রাজ্য বাজেটে নেতাজি রাজ্য যোজনা কমিশন গঠনের কথা ঘোষণা করেছেন। এর জন্য তিনি আগামী অর্থবর্ষে পাঁচ কোটি টাকা বরাদ্দের প্রস্তাবও রেখেছেন। তিনি জানিয়েছেন কেন্দ্রীয় সরকার যোজনা কমিশনই তুলে দিয়েছে। এই বিষয়ে নেতাজির অবদানের কথা স্মরণে রেখেই তাঁর নামে এই যোজনা কমিশন গঠন করা হয়েছে।

সুগত বসু জানান, সামনেই নির্বাচন। তা শেষ হওয়ার পরেই সাংগঠনিক গঠন প্রক্রিয়া সম্পন্ন করে পুরোদমে কাজ শুরু করবে কমিশন। ২০১৬ সালে পরিকল্পনা ও পরিসংখ্যান দপ্তরের আওতায় রাজ্য সরকার পশ্চিমবঙ্গের অর্থনৈতিক বিকাশে দীর্ঘ ও স্বল্প দৈর্ঘ্যের পরিকল্পনা রচনায় স্টেট পাবলিক পলিসি আ্যান্ড প্ল্যানিং বোর্ড তৈরি করেছিল। সেটি এখনো সক্রিয় রয়েছে।

সুগত বলেন, ‘যেদিন থেকে কেন্দ্রীয় সরকার যোজনা কমিশন তুলে দিয়েছে, সেদিন থেকেই মৃখ্যন্ত্রীর সঙ্গে আমার এই বিষয়ে কথাবার্তা শুরু হয়। বস্তুত, নবগঠিত যোজনা কমিশন নিতান্তই পশ্চিমবঙ্গ কেন্দ্রিক নয়। গোটা দেশই এখন এক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। আর্থ সামাজিক বিকাশের ক্ষেত্রটিও যে সঙ্কটের বাইরে নয়।’

সুগতের মতে, “নেতাজি সাম্য তথা সমানাধিকারের ভিত্তিতে আর্থসামাজিক বিকাশের রূপরেখা নির্ধারণে ১৯৩৮ সালে ন্যাশনাল প্ল্যানিং কমিশন বানিয়েছিলেন। স্বাধীন ভারতে নেতাজির দেখানো পথেই গড়ে উঠেছিল যোজনা পর্যদ। দেশকে বাঁচাতে এখনও তাঁর আদর্শ আর্থ-সামাজিক বিকাশের ঠিক দিশা দিতে পারে। গোটা দেশের কথা মাথায় রেখে সেই কাজ করবে নেতাজি রাজ্য যোজনা কমিশন। বিকাশ ও খাদ্যপ্রক্রিয়াকরণ শিল্প গড়ে তোলার দিকেও জোর দেবে কমিশন।”

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Bengal, #Netaji Subhash Chandra Bose, #netaji rajyajojona commission

আরো দেখুন