রাজ্য বিভাগে ফিরে যান

সিপিএমের র‌্যাপ গানে ‘অশালীন’ শব্দের ব্যবহার! কাদের খুশি করতে মুখ পোড়াল বামেরা?

May 6, 2024 | 2 min read

সিপিএমের র‌্যাপ গানে ‘অশালীন’ শব্দের ব্যবহার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের আবহে সিপিএমের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে র‌্যাপ সং প্রকাশিত হতেই বিতর্কে সিপিএম। কেন জানেন? এই র‌্যাপ গানটির নাম ‘চল ফোট’। সেই গানের কথা এমনই যেতে শালীনতার ছোঁয়া খুঁজে পাওয়া যায় না। এ নিয়ে দলের অন্দরে ও বাইরে শুরু হয়েছে তুমুল বিতর্ক। দলের বর্ষীয়ান নেতাদের প্রশ্ন করা হলে তাঁরা এই গানের দায় এড়াচ্ছেন। সিপিএম নেতৃত্বের কথায় ‘শিল্পীদের জিজ্ঞেস করুন।’ আর নিচুতলার কর্মীরা বলছেন, ‘রাজনৈতিক বক্তব্য তুলে ধরতে গেলে অশালীন শব্দ প্রয়োগ করতে হয়? নেতৃত্বরা কি দেখছেন এগুলো?’ এক বাম নেতার বক্তব্য, এই গানে উচ্চারণের অযোগ্য শব্দ বামেদের সংস্কৃতির সঙ্গে খাপ খায় না। এর আগে বাংলার সাংস্কৃতিতে এই ধরনের রুচিহীন শব্দের আমদানি দেখা যায়নি।

র‌্যাপ সংটি সিপিএম ওয়েস্টবেঙ্গল সোশ্যাল মিডিয়ায় অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে প্রকাশিতও হয়েছিল। তবে বিতর্ক দানা বাঁধতেই এই গানটি ডিলিট করে দেওয়া হয়। গানটিতে এমন অনেক শব্দ ছিল যা ভদ্র সমাজে উচ্চারণের অযোগ্য বলে মনে করেছেন অনেকে। সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য শমীক লাহিড়ি অবশ্য দোষ চাপিয়েছেন গানের লেখকদের উপর। তিনি বলেন, ‘গানটা সিপিএমের পক্ষ থেকে হয়নি। গান লিখেছেন অর্ক মুখোপাধ্যায় আর লিখেছেন জয়রাজ ভট্টাচার্য।’ দলের অফিসিয়াল পেজে কেন এমন গান প্রকাশ হল? জবাবে শমীকবাবুর সাফাই ‘এটার দায়বদ্ধতা আমাদের নয়।’ অর্থাৎ দলের পেজ থেকে প্রকাশ হলেও র‌্যাপ সং-টির দায় নিচ্ছেন না বামেরা।

প্রসঙ্গত, এর আগে বামেদের তরুণ প্রজন্মে জনপ্রিয়তা পেয়েছিল বেশ কয়েকটি প্যারোডি গান। তাদের মধ্যে ‘টুম্পা সোনা’, ‘উরি উরি বাবা কী দারুণ’, ‘লুঙ্গি ডান্স’-এর গানে উচ্ছ্বসিত হয়েছিল সদ্য যৌবন পেরনো বাম তরুণ, তরুণীরা। লোকসভা ভোটের দামামায় এবারেও কী বাম তরুণ প্রজন্মকে খুশি করতে এধরণের রুচিহীন গান প্রকাশ? নিরব সিপিএমের বঙ্গ নেতৃত্ব। তবে এই কুরুচীপূর্ণ গানের প্রসঙ্গে রাজনৈতিক মহলে প্রশ্নটা থেকেই যায়, ‘এভাবেও কি ফিরে আসা যায়?’

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Cpim, #Loksabha Election 2024, #Chol Fot

আরো দেখুন