দেশ বিভাগে ফিরে যান

আবার ব্রাত্য বাংলা, অন্য চার রাজ্যকে বড়সড় আর্থিক প্যাকেজ স্বরাষ্ট্রমন্ত্রকের

February 13, 2021 | < 1 min read

চলতি বছরেই রাজ্যে বিধানসভা নির্বাচন(Bengal Election 2021)। আর এই একুশের ভোটে বিজেপির টার্গেট বাংলা বিজয়। সেই লক্ষ্যপূরণে কোমর বেঁধে ময়দানে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি(BJP) নেতৃত্ব। রাজনৈতিক স্ট্যাটেজি তৈরি থেকে দফায় দফায় শীর্ষ নেতৃত্বের বাংলা(Bengal) সফর চলছে। কিন্তু তারপরেও বাংলার সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করে চলেছে মোদী সরকার। চলতি মাসের শুরুতে পেশ করা বাজেটে যেমন এ রাজ্যে কপালে বিশেষ কিছু জোটেনি, তেমনি আজ স্বরাষ্ট্রমন্ত্রকের(Home Ministry Of India) দেওয়া স্পেশাল আর্থিক প্যাকেজ থেকেও বঞ্চিত হল বাংলা।

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের(Amit Shah) নেতৃত্বে উচ্চপর্যায়ের কেন্দ্রীয় কমিটি চার রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলকে বিশেষ আর্থিক প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করে, যেখানে রাজ্যগুলিকে প্রায় ৩১১৩ কোটি টাকা দেবে কেন্দ্র। এই প্যাকেজ বিশেষ করে গত বছর প্রাকৃতিক দুর্যোগ ও পঙ্গপালের হানায় ক্ষতির জন্য দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। তবে অন্ধ্রপ্রদেশ, বিহার, তামিলনাড়ু এবং মধ্যপ্রদেশ ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি ওই প্যাকেজের জন্য মনোনীত হলেও তাৎপর্যপূর্ণভাবে ভাবে তালিকায় নাম নেই বাংলার।

বস্তুত, গত বছর ঘূর্ণিঝড় উম্পুনের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল রাজ্যে। যে চার রাজ্যের জন্য প্যাকেজ ঘোষণা হয়েছে, তাদের মধ্যে তামিলনাড়ু এবং পুদুচেরিতে এবছর নির্বাচন রয়েছে। এ বছরের শেষদিকে ঘূর্ণিঝড় নিভারের জেরে ক্ষয়ক্ষতি হয় তামিলনাড়ু ও পুদুচেরিতে। বিহারে গতবছর বন্যায় বহু ক্ষয়ক্ষতি হয়। মধ্যপ্রদেশে পঙ্গপালের হানায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয় শস্যের। তবে উম্পুনে ব্যাপক ক্ষয়ক্ষতির পরেও প্যাকেজের তালিকায় নেই বাংলার নাম। জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশ পাচ্ছে ২৮০.৭৮ কোটি টাকা, বিহার পাচ্ছে ১২৫৫.২৭ কোটি টাকা, তামিলনাড়ু ৬৩.১৪ কোটি নিভারের জন্য এবং ঘূর্ণিঝড় বুরেভির জন্য ২৮৬.৯১ কোটি টাকা, কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি পাচ্ছে ৯.৯১ কোটি। পঙ্গপাল হানার জন্য মধ্যপ্রদেশ পাচ্ছে ১২৮০.১৮ কোটি টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #hmo, #package, #Bengal

আরো দেখুন