দেশ বিভাগে ফিরে যান

‘নীতি আয়োগ’-এর গুরুত্ব নেই, বৈঠকে যাবেন না মমতা

February 19, 2021 | < 1 min read

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রকাশ্য জনসভায় জানিয়েছেন, মোদী সরকারের তৈরি ‘নীতি আয়োগ’-এর কোনও গুরুত্ব নেই। এবার ‘নীতি আয়োগ’- (NITI Aayog) এর ষষ্ঠ বৈঠক এড়াচ্ছেন তিনি। দেশের সমস্ত অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রী ও কেন্দ্রশাসিত অঞ্চলের লেফটেনেন্ট গর্ভনরকে আগামী ২০ ফেব্রুয়ারি ভার্চুয়ালে ‘নীতি আয়োগের’ আলোচনায় উপস্থিত থাকার কথা জানিয়েছিল প্রধানমন্ত্রীর দফতর। কিন্তু সেই আলোচনায় যোগদান করা থেকে বিরত থাকবেন বাংলার মুখ্যমন্ত্রী।

এমনিতেই কেন্দ্রের সঙ্গে রাজ্যের সংঘাতের নজির রয়েছে। আগেও মোদীর ডাকা নীতি আয়োগের বৈঠকে গরহাজির থেকেছেন মমতা (Mamata Banerjee)। তাঁর তরফে বারবার অভিযোগ, যে নেতাজির তৈরি করা প্ল্যানিং কমিশন তুলে দিয়ে এই ‘নীতি আয়োগ’ করার কোনও যুক্তি নেই। যে কমিটির কোনও গুরুত্ব নেই, অর্থনৈতিক সুবিধা কিংবা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নেই সেই আলোচনায় যোগ দেওয়ার অর্থ নেই, জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, আগামীকাল অর্থাৎ ২০ ফেব্রুয়ারি ভার্চুয়ালে নীতি আয়োগের বৈঠক ডেকেছেন মোদী। মূলত দেশের নতুন কৃষি আইন, কৃষি নীতি, পরিকাঠামো, মানবসম্পদ উন্নয়ন-এর মতো একাধিক বিষয়ে আলোচনা করা হবে। এবারের নীতি আয়োগে আলোচনায় প্রথমবার অংশগ্রহণ করবে কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ ও জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর। গতবছর অর্থাৎ ২০২০ সালে করোনা পরিস্থিতির জন্য এই বৈঠক সম্ভব হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Niti Aayog, #Mamata Banerjee

আরো দেখুন