উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

এনজেপি – ঢাকা ট্রেন চলাচল শুরু ২৬ মার্চ

February 25, 2021 | 2 min read

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে উত্তরবঙ্গের সঙ্গে এবার রেলপথে যুক্ত হতে চলেছে বাংলাদেশ। আগামী ২৬ মার্চ এনজেপি-ঢাকার মধ্যে এই রেল পরিষেবা চালু হবে। সপ্তাহে দু’দিন (সোম এবং বৃহস্পতি) এই ট্রেনটি এনজেপি থেকে ছাড়বে। পাশাপাশি ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ট্রেনটি ছাড়বে মঙ্গল এবং শুক্রবার। কাটিহারের ডিআরএম রবীন্দ্র কুমার ভার্মা বুধবার জানিয়েছেন, প্রাথমিকভাবে স্থির হয়েছে এনজেপি থেকে ট্রেনটি বেলা সাড়ে ১২টায় ছাড়বে এবং ঢাকা থেকে রাত ১০-৪৫ মিনিটে। তবে এটি প্রস্তাবিত সময়। যাত্রাপথের সময় ধরা হয়েছে ৯ঘণ্টা।রেল সূত্রে জানা গিয়েছে ভাড়া এবং ট্রেনের নামকরণ এখনও ঠিক হয়নি। প্রসঙ্গত, মৈত্রী এবং বন্ধন এক্সপ্রেসের পরে দু’ দেশের মধ্যে এটি হবে তৃতীয় যাত্রীবাহী ট্রেন।
বুধবার দু’দেশের রেল আধিকারিকরা যৌথ সাংবাদিক সম্মেলনে এই ট্রেন চলাচলের কথা জানান। সেখানে বাংলাদেশের রেলকর্তা শাহীদুল ইসলাম এবং ভারতের পক্ষে কাটিহারের ডিআরএম রবীন্দ্র কুমার ভার্মা ও শিয়ালদহের ডিআরএম শৈলেন্দ্র পি সিং উপস্থিত ছিলেন।


এদিকে বাকি দুই ট্রেনের (বন্ধন এবং মৈত্রী) মতো উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগকারী প্রথম ট্রেনটিও সফল হবে বলে এদিন আশা প্রকাশ করেন বাংলাদেশ রেলের ডিআরএম শহিদুল ইসলাম। তিনি বলেন দেশভাগের পর ট্রেন যোগাযোগ বন্ধ হয়েছিল, কিন্তু এই দুই দেশের মানুষের হৃদয়ের টান ছিন্ন হয়নি। সেই টানে এবং পর্যটনের প্রসারের লক্ষ্যে বাংলাদেশ রেলমন্ত্রক দীর্ঘদিন ধরেই এই পরিষেবা চালুর উদ্যোগ জারি রেখেছিল। আমাদের প্রস্তাব ছিল ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত ট্রেনটি চলাচল করুক। কিন্তু এখানকার রেল আধিকারিকরা পরিকাঠামোর সুবিধার জন্য এনজেপি থেকে ট্রেন চালানোর প্রস্তাব দিয়েছেন। ২৬ মার্চ ট্রেনটি চালু করার ক্ষেত্রে বাংলাদেশের বিশেষ আগ্রহ ছিল। শাহিদুল ইসলাম বলেন, এবার ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হবে। সেকারণেই ট্রেন পরিষেবার সূচনার জন্য এই দিনটি বেছে নেওয়া হয়েছে।


এনজেপি ও ঢাকার মধ্যে কোনও স্টপেজ থাকছে না। চিলাহাটিতে দু’দেশের রানিং স্টাফ পরিবর্তন হবে। কাটিহারের রেক দিয়েই এই ট্রেনটি চলবে। মোট ৫৩০ কিলোমিটার পথে বাংলাদেশের রয়েছে ৪৪৬ কিলোমিটার। দীর্ঘ যাত্রা পথে পড়বে পার্ব্বতীপুর, টাঙাইল সহ সেদেশের ১৫টি স্টেশন। কিন্তু কোথাও থামবে না ট্রেনটি। ট্রেনে যাত্রীদের খাবারের কী ব্যবস্থা হবে তা নিয়েও এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে এদিন জানিয়েছেন দু’দেশের রেল আধিকারিকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#train, #NJP, #dhaka

আরো দেখুন