উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বিজেপি নেতার ফ্লেক্সে কয়লা মাফিয়ার ছবি

February 26, 2021 | 2 min read

নরেন্দ্র মোদি, অমিত শাহ নয়, রানিগঞ্জে বিজেপির ফ্লেক্সে ঠাঁই পাচ্ছে এলাকার কয়লা কারবারি(Coal Mafia) বিজেপি(BJP) নেতা জয়দেব খাঁ(Joydeb Khan)। নেতাজি সুভাষ বসু রোড হোক বা গির্জাপাড়া, গলায় বিজেপি লেখা গেরুয়া উত্তরীয় পরা ‌জয়দেব খাঁ হয়ে উঠেছেন রানিগঞ্জের(Raniganj) ‘পোস্টার বয়’(Poster)। যা নিয়ে রীতিমতো অস্বস্তিতে গেরুয়া শিবির। রানিগঞ্জে যে কয়লা চুরির অভিযোগকে সামনে রেখে সংগঠন গড়ার কাজ করেছিল বিজেপি, সেই কারবারের সঙ্গে যুক্ত নেতারই দলে বাড়বাড়ন্তে প্রশ্নের মুখে পড়ছেন আদি বিজেপি নেতারা। যা নিয়ে দলের অভ্যন্তরে ক্ষোভও উগরে দিচ্ছেন তাঁরা। নেতার ছবি সহ আর নয় অন্যায় ফ্লেক্সের নীচে লেখা ‘সৌজন্যে রানিগঞ্জ নাগরিক সমিতি’। বিজেপির একাংশের দাবি, নাগরিক সমিতির নামে নিজের লোকদের দিয়ে পোস্টার সাঁটাচ্ছেন তিনি। রথ ঢোকার আগেই এই ধরনের ফ্লেক্স নিয়ে খনি শহর রানিগঞ্জে শোরগোল পড়েছে। যা নিয়ে বিজেপির প্রতি তীব্র আক্রমণ শানিয়েছে তৃণমূল কংগ্রেস। 
বিজেপির জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুই বলেন, বিষয়টি আমার নজরে নেই। খোঁজ নিয়ে দেখব।


লালদুর্গ রানিগঞ্জে কয়েক বছর ধরেই সংগঠন মজবুত করতে নেমেছিল বিজেপি। লোকসভা ভোটে বামেরা ময়দান ছেড়ে দেওয়ায় রানিগঞ্জে শহর থেকে বড় লিডও পায় গেরুয়া শিবির। তাদের প্রচারের মূল বিষয়ই ছিল এলাকার কয়লা চুরি। তা নিয়ে শাসক দল তৃণমূলকে তীব্র আক্রমণ করত বিজেপি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রানিগঞ্জ থানার বক্তারনগরে সাধারণ পরিবার থেকেই উঠে এসেছিলেন জয়দেব খাঁ। অভিযোগ, ক্রমশ অবৈধ কয়লা কারবারে পটু হয়ে ওঠেন তিনি। কয়লা সিন্ডিকেটের বেতাজ বাদশা লালার সাম্রাজ্যের রানিগঞ্জ সহ বিস্তীর্ণ এলাকার নিয়ন্ত্রক ছিলেন এই জয়দেব খাঁ। তাই স্বাভাবিক কারণেই বিজেপির আক্রমণের নিশানায় ছিল তাঁদের কারবার। 


তাঁদের ঘনিষ্ঠ মহল থেকে শোনা যায়, লালার সঙ্গে ব্যবসায়িক কারণে সম্পর্কে চিড় ধরে। কারবার থেকে তাঁকে ‘আউট’ করে দেয় লালা। কিছুদিন পর ওই জয়দেব খাঁ দিলীপ ঘোষের হাত ধরে বিজেপিতে যোগদান করেন। যা নিয়ে রানিগঞ্জে শোরগোল পড়ে। স্থানীয় নেতাদের ধারণা ছিল, দলে এলেও লম্ফঝম্ফ করবেন না তিনি। কিন্তু সময় যত এগচ্ছে, নিজের শাগরেদদের নিয়ে প্রভাব বাড়িয়েছেন জয়দেব। প্রথমে রানিগঞ্জে নরেন্দ্র মোদি, অমিত শাহ, জেপি নাড্ডার ফ্লেক্স দিয়ে নীচে লেখা হতো সৌজ঩঩ন্যে জয়দেব খাঁ। কিছুদিন আগেও কয়লা পাচার কাণ্ডে তাঁর বাড়িতে হানা দিয়েছিল সিবিআ‌ই। কিন্তু এতে বিজেপিতে তাঁর প্রভাব কমেনি। বরং বিভিন্ন মিছিল, দলীয় মিটিংয়ে শাগরেদ সহ তাঁর উজ্জ্বল উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।


এবার অবশ্য তিনিই হয়ে উঠেছেন রানিগঞ্জের বিজেপির ‘পোস্টার বয়’। যা নিয়ে ক্ষোভে ফুঁসছে এলাকার বিজেপি নেতারাই। নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতার দাবি, রানিগঞ্জের কোন নাগরিক তাঁর ছবি তুলে ধরবে? সবই নিজেই করাচ্ছেন। দলীয় স্তরেই শোনা যাচ্ছে রানিগঞ্জের টিকিটের দাবিদারও তিনি। তাই খনি অঞ্চলে বিজেপির রথে সারথী কি কয়লা কারবারিরাই? তা নিয়ে সাধারণ মানুষের মনেও প্রশ্ন উঠছে। তৃণমূল রাজ্য সম্পাদক ভি শিবদাসন দাসু বলেন, শিল্পাঞ্চলে কয়লা কারবারিরাই এখন বিজেপির মুখ। এলাকাবাসী সবকিছু দেখে বিজেপির থেকে মুখ ফেরাচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #asansol, #joydeb khan, #coal mafia, #raniganj

আরো দেখুন