কলকাতা বিভাগে ফিরে যান

ধান কেনাতে বাংলাকে বঞ্চনা মোদী সরকারের

March 7, 2021 | 2 min read

দেশের মধ্যে ধান উৎপাদনে পশ্চিমবঙ্গ প্রথম স্থানে রয়েছে বহু বছর ধরে। কিন্তু কেন্দ্রীয় সরকারের পুলে চাষিদের কাছ থেকে ধান (Paddy) কেনার নিরিখে এবারও দেশের মধ্যে শেষের দিকে রয়েছে এই রাজ্য। কেন্দ্রীয় সরকারি সংস্থার উদ্যোগে রাজ্য থেকে খুব কম পরিমাণ ধান কেনার জন্য এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে খাদ্যদপ্তরের শীর্ষকর্তারা মনে করেন। গত খরিফ মরশুমে কেন্দ্রীয় সরকারি সংস্থা এফসিআই-কে এই রাজ্য থেকে ৬ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা দিয়েছিল রাজ্য সরকার। সেখানে তারা কিনেছিল ৬০ হাজার টন। চলতি খরিফ মরশুমে কেন্দ্রীয় সংস্থার উদ্যোগে ধান কেনা কার্যত শুরু হয়নি। এখনও পর্যন্ত রাজ্যে এই খরিফ মরশুমে প্রায় ৩৬ লক্ষ টন ধান সরকারি উদ্যোগে কেনা হয়েছে। তার পুরোটাই রাজ্য খাদ্য দপ্তর ও কয়েকটি রাজ্য সরকারি সংস্থার মাধ্যমে কেনা হয়েছে।

মোদী সরকারের (Narendra Modi) পরিসংখ্যান অনুযায়ী গত ৪ মার্চ পর্যন্ত চলতি খরিফ মরশুমে গোটা দেশে প্রায় ৬ কোটি ৭০ লক্ষ টন ধান কেনা হয়েছে। গত বছরের এই সময়ের তুলনায় এটা প্রায় ১৫ শতাংশ বাকি। যে পরিমাণ ধান কেনার হয়েছে তার ৩০ শতাংশই পাঞ্জাব থেকে। তারপরে স্থান রয়েছে যথাক্রমে উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, হরিয়ানা, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার। বিহারের পরে স্থান পশ্চিমবঙ্গের। কেন্দ্রীয় সরকারের পুলে মোট যে পরিমাণ ধান কেনা হয়েছে তার মাত্র ২.৪ শতাংশ পশ্চিমবঙ্গের। এভাবেই চলছে এ রাজ্যকে বঞ্চনা করার খেলা। রাজ্য সরকারের খাদ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী এখনও পর্যন্ত যে পরিমাণ ধান কেনা হয়েছে, তার প্রতিফলন কেন্দ্রীয় সরকারের রিপোর্টে নেই। অনেকটা কম পরিমাণ ধান কেনার কথা বলা হয়েছে রিপোর্টে। খাদ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের পুলের জন্য রাজ্য সরকার যে ধান কিনেছে, সেটাই দেখানো হয়েছে।

রাজ্য সরকারের নিজস্ব পুলের জন্য কেনা ধানের হিসেব এর মধ্যে নেই। কেন্দ্রীয় সরকারের পুলের ধান থেকে উৎপাদিত চাল রাজ্যের জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকদের জন্য সরবরাহ করা হয়। এর সংগ্রহমূল্য কেন্দ্রীয় সরকার দিয়ে থাকে। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের রেশন গ্রাহকদের জন্য যে চাল সরবরাহ করা হয়, তা রাজ্য সরকারের নিজস্ব পুলে থাকে। এই চালের জন্য পুরো খরচটাই রাজ্যের। কেন্দ্রীয় সরকার কেন অন্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গের চাষিদের কাছ থেকে কম ধান কিনবে, সেব্যাপারে অনেক আগেই সোচ্চার হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব঩ন্দ্যেপাধ্যায়। খাদ্যদপ্তর থেকে একাধিকবার এব্যাপারে এফসিআই কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। রাজ্য থেকে বেশি পরিমাণে ধান কিনে চাল উৎপাদন করে তা ভিন রাজ্যে পাঠানোর সুযোগ রয়েছে এফসিআই-এর। সংস্থা পাঞ্জাব, ছত্তিশগড়, তেলেঙ্গানা, অন্ধ্র, ওড়িশা সহ অনেক রাজ্যে সেটা করে। কিন্তু পশ্চিমবঙ্গের চাষিদের থেকে ধান কিনে চাল উৎপাদন করে ভিন রাজ্যে পাঠানো হয় না।

TwitterFacebookWhatsAppEmailShare

#paddy, #central Govt

আরো দেখুন