কলকাতা বিভাগে ফিরে যান

বিজেপির প্রার্থী তালিকায় ব্রাত্য মহিলারা

March 15, 2021 | 2 min read

বাংলার বিধানসভা নির্বাচনের (Bengal Election 2021) প্রথম দু’দফার পর তৃতীয়-চতুর্থ দফাতেও বিজেপির প্রার্থী তালিকায় মহিলাদের উপস্থিতি কমই রইল। রবিবার দিল্লিতে সদর দফতরে তৃতীয় ও চতুর্থ দফার প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি।প্রার্থী তালিকায় এবারে খানিকটা চমকই দিয়েছে তারা। কিন্তু এদিনের তালিকাতেও প্রার্থী হিসেবে মহিলাদের সংখ্যা দশও পার হয়নি।

সব মিলিয়ে এখনও পর্যন্ত বিজেপি রাজ্যের ২৯৪টি বিধানসভা আসনের মধ্যে ১২৩টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেছে। সেখানে যে মহিলা প্রার্থীদের উপস্থিতি কম, তা সকলরেই নজরে পড়বে। বিজেপির যে ১২৩ জন প্রার্থীর নাম সামনে এসেছে, তাতে মহিলা প্রার্থী মাত্র ১৪ জন। প্রথম ও দ্বিতীয় দফার তালিকাতে যেমন সাত জনকে প্রার্থী করা হয়েছে, সেই একই ধারা বজায় রয়েছে এবারেও । তৃতীয় ও চতুর্থ দফার প্রার্থী তালিকাতেও সাত জন মহিলা প্রার্থীরই নাম রয়েছে।

অবশ্য শুধুমাত্র বাংলাতেই নয়, মহিলাদের প্রার্থী করার ক্ষেত্রে বিজেপি (BJP) অন্যান্য রাজ্যেও কৃপণতা করেছে। বাংলা-সহ এদিন বিজেপি কেরল, অসম এবং তামিলনাড়ুর প্রার্থীদেরও নামের তালিকা প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে, কেরল বিধানসভায় ১৪০টি আসনের মধ্যে বিজেপি যে ১১২টি আসনে প্রার্থী দিয়েছে, তাতে মহিলা প্রার্থী মাত্র ১২ জন। অসম এবং তামিলনাড়ুর ১৭ জনের প্রার্থীর নামের তালিকায় যথাক্রমে ২ এবং ৩ জন মহিলা প্রার্থীর নাম রয়েছে।

বিজেপি মহিলা প্রার্থীর সংখ্যা কম রাখলেও প্রায় সব জায়গাতেই যে মহিলা ভোটারদের সংখ্যা কম নয়, সেকথা বলার অপেক্ষা রাখে না। উদাহরণ হিসেবে পশ্চিমবঙ্গের হিসেব তুলে ধরলেই বোঝা যায় নির্বাচনে মহিলা ভোটরাদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। মোট ভোটারের সংখ্যা ৩ কোটি ৭৩ লক্ষ ৬৬ হাজার ৩০৬, মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৫৯ লক্ষ ২৭ হাজার ৮৪। বাংলায় এবার মহিলা ভোটারের সংখ্যা আগের চেয়ে বৃদ্ধিও পেয়েছে। ২০২০ সালে যেখানে প্রতি ১০০০ জন পুরুষ ভোটার এবং ৯৫৬ জন মহিলা ভোটার ছিল, এবারে তা বেড়ে ৯৬১ হয়েছে। রাজ্য মহিলা ভোটারের বৃদ্ধি এবারে নির্ণায়ক হতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

বিজেপি এদিন যে দু’দফার তালিকা প্রকাশ করেছে তাতে রাজ্যের তৃতীয় পর্যায়ের ৩১টি আসনের মধ্যে যে ২৯ জনের নাম রয়েছে, তাতে একমাত্র মহিলা প্রার্থী অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী। হাওড়ার শ্যামপুর কেন্দ্র থেকে তনুশ্রীকে প্রার্থী করেছে বিজেপি । চতুর্থ দফার ৩৬ জন প্রার্থীর নামের তালিকায় ৬ জন মহিলা প্রার্থীর নাম চোখ টেনেছে। তাদের মধ্যে যেমন সেলিব্রিটিরা রয়েছেন, আবার রাজনৈতিক ব্যক্তিত্বরাও রয়েছেন।

চতুর্থ দফার ভোটের প্রার্থী তালিকায় চুঁচুড়া থেকে হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের নাম নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ । পাশাপাশি এই দফাতেই বেহালা পূর্ব আসন থেকে অভিনেত্রী পায়েল সরকার এবং সোনারপুর দক্ষিণ থেকে অঞ্জনা বসুকেও প্রার্থী করেছে বিজেপি। কোচবিহার জেলার তুফানগঞ্জ আসন থেকে জেলা বিজেপির সভানেত্রী মালতী রাভা রায়কে প্রার্থী করা হয়েছে। সিপিএম থেকে আগত কলকাতা পুরসভার কাউন্সিলর রিঙ্কু নস্করকে যাদবপুর আসন থেকে প্রার্থী করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগণার ভাঙর থেকে বিজেপি আরেক মহিলা সৌমি হাটিকে প্রার্থী করেছে, যিনি এক প্রাক্তন বাম নেতার স্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #West Bengal Election 2021

আরো দেখুন