দেশ বিভাগে ফিরে যান

সাংসদ পদ থেকে অপসারণের ভয়ে আগেভাগেই ইস্তফা স্বপনের

March 16, 2021 | 2 min read

সাংসদ পদ থেকে অপসারণের ভয়ে আগেভাগেই ইস্তফা স্বপন দাশগুপ্ত। রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত একজন সাংসদ ছিলেন তিনি। স্বপন দাশগুপ্ত পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিজেপির প্রার্থী হয়েছেন তারকেশ্বর থেকে। কিন্তু সংবিধানে উল্লেখ রয়েছে যে, কোনও মনোনীত রাজ্যসভার সদস্যের সাংসদ পদ খারিজ হবে যদি তিনি শপথ নেওয়ার ছ’মাস পর কোনও রাজনৈতিক দলে যোগ দেন।

স্বপন দাশগুপ্ত ২০১৬ সালের এপ্রিলে সাংসদ হিসেবে শপথ নেন। তাই বিজেপিতে যোগ দেওয়ার কারণে অবশ্যই তাঁর উচিত সাংসদ হিসেবে ইস্তফা দেওয়া, নয়তো তাঁর সংসদ পদ খারিজ হতে পারে। এই দাবি তুলেছিল তৃণমূলও। অগত্যা চাপে পড়ে ইস্তফা দিলেন তিনি।

রাষ্ট্রপতি মনোনীত ১২ জন সদস্য আছে রাজ্যসভায়। তাঁদের একজন হলেন স্বপন দাশগুপ্ত। রাজ্যসভার অন্যান্য সদস্যরা বিধানসভার সদস্যদের দ্বারা নির্বাচিত হয়ে আসেন। দেশের স্বাধীনতার পর স্বপনবাবু সম্ভবত প্রথম মনোনীত সদস্য যিনি কোনও রাজ্যের বিধানসভা নির্বাচনে প্রার্থী হয়েছেন। এদিকে রাজ্যসভার ওয়েবসাইট বলছে, ইনি কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নন।

মনোনীত সদস্যদের কাছে সুযোগ থাকে শপথ গ্রহণের পর ছমাসের মধ্যে কোনও একটি দলে যোগ দেওয়ার। স্বপনবাবু সেটি করেননি। তিনি ছিলেন দিল্লির ভোটার। সম্প্রতি এরাজ্যের ভোটার হিসাবে নথিভুক্ত হয়েছেন। কিন্তু তাতে বাংলার ভূমিপুত্র হয়ে গেছেন কি?

TwitterFacebookWhatsAppEmailShare

#Swapan Dasgupta

আরো দেখুন