দেশ বিভাগে ফিরে যান

মোদী আমলে ২০২২-২৩ অর্থবর্ষে পারিবারিক সঞ্চয় পাঁচ বছরে সর্বনিম্ন! সমীক্ষার তথ্যে চাঞ্চল্য

May 8, 2024 | 2 min read

মোদী সরকারের আমলে আর্থিক বৈষম্যও চরমে উঠেছে, বলছে সমীক্ষায়

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী সরকারের আমলে আর্থিক বৈষম্যও চরমে উঠেছে, বলছে সমীক্ষায়। মোদী সরকারের ‘সব কা সাথ সবকা বিশ্বাস’-র ফানুস চুপসে গিয়েছে! আচ্ছে দিনে স্বপ্নে পিছিয়ে গিয়েছে আমজনতা! এমনটাই দাবি করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। জাতীয় পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রকের ন্যাশনাল অ্যাকাউন্ট স্ট্যাস্টিসটিক্স, ২০২৪-র দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে এই সঞ্চয়ের পরিমাণ গত ৫ বছরে সর্বনিম্ন হয়েছে। সেটি বর্তমানে পৌঁছেছে ১৪.১৬ লক্ষ কোটি টাকায়। গোটা দেশে শেষ ৩ বছরে নেট গার্হস্থ্য সঞ্চয় একধাক্কায় কমেছে ৯ লক্ষ কোটি টাকা।

তথ্য বলছে, ২০২০-২১ অর্থবর্ষে পারিবারিক সঞ্চয়ের (Family savings) পরিমাণ সবচেয়ে বেশি ২৩.২৯ লক্ষ কোটি টাকায় পৌঁছেছিল। তারপর থেকে কমতে থাকে। ২০২১-২২ অর্থবর্ষে তা কমে হয় ১৭.১২ লক্ষ কোটি টাকা। জানা গিয়েছে, গত আর্থিক বছরে আমজনতার জিনিসপত্র কিনে ব্যবহার করার হার দাঁড়িয়েছে মাত্র ৩ শতাংশ। অথচ এর আগের বছরেই এই বৃদ্ধির হার ছিল ৬.৮ শতাংশ। ২০১৭-১৮ অর্থবর্ষে ১৩.০৫ লক্ষ কোটি টাকার সঞ্চয় পরের অর্থবর্ষেই বেড়ে হয়েছিল ১৪.৯২ লক্ষ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবর্ষে তা আরও বেড়ে হয়েছিল ১৫.৪৯ লক্ষ কোটি টাকায়। ২০২৩ অর্থবর্ষে গার্হস্থ্য আর্থিক সঞ্চয়ের পরিমাণ কমে হয়েছে জিডিপির ৫.৩ শতাংশ। যা গত পাঁচ দশকে সর্বনিম্ন। ২০২২-২৩ অর্থবর্ষে মোট সঞ্চয়ের পরিমাণ ২৯.৭ লক্ষ কোটি টাকা। এই অর্থবর্ষে ঋণের পরিমাণ বেড়ে হয়েছে ১৫.৬ লক্ষ কোটি টাকা। এর আগের অর্থবর্ষে মোট সঞ্চয়ের পরিমাণ ছিল ২৬.১ লক্ষ কোটি টাকা। ঋণের পরিমাণ ছিল ৯ লক্ষ কোটি টাকা।

এককথায়, পারিবারিক ধার দেনার বহর যেখানে ৭৩ শতাংশ বেড়েছে, সেখানে সঞ্চয় বেড়েছে মাত্র ১৪ শতাংশ। বিরোধীদের দাবি, মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে ব্যর্থ মোদী সরকার (Modi Govt)। কমেছে রোজগার, বাড়ছে বেকারত্বও। এমতোবস্থায় ঋণ করেই ঘোরতর আর্থিক সঙ্কটে পড়তে হচ্ছে সাধারণ মানুষ সাধারণ মানুষদের। সবমিলিয়ে মোদীর আমলে নাভিশ্বাস উঠছে আমজনতার।

TwitterFacebookWhatsAppEmailShare

#financial survey, #modi govt, #Family savings, #India

আরো দেখুন