কলকাতা বিভাগে ফিরে যান

এবিপির জনমত সমীক্ষা নিয়ে উঠছে প্রশ্ন

March 24, 2021 | < 1 min read

গতকাল আরও একটি জনমত সমীক্ষা(Survey) প্রকাশ করেছে এবিপি আনন্দ। সিএনেক্স(CNX) নামক সংস্থাকে দিয়ে করানো এই সমীক্ষায় দাবি করা হচ্ছে, এই মুহূর্তে নির্বাচন হলে তৃণমূল(TMC) পেতে পারে ৪০% ভোট, বিজেপি(BJP) ৩৮%, সংযুক্ত মোর্চা(Alliance) পেতে পারে ১৬% ভোট এবং ৬% ভোট পেতে পারেন অন্যান্যরা। এই সমীক্ষার দাবি, ২৯৪টি আসনের মধ্যে তৃণমূল পেতে পারে ১৩৬-১৪৬টি আসন, বিজেপি ১৩০-১৪০, সংযুক্ত মোর্চা ১৪-১৮ এবং অন্যান্যরা ১-৩টি আসন।

এই সমীক্ষা সামনে আসতেই স্বভাবতই উৎফুল্ল গেরুয়া শিবির। কিন্তু সমীক্ষার বাস্তবতা নিয়ে সন্দিহান সাধারণ মানুষ। উঠছে নানা প্রশ্ন। এক সপ্তাহ আগে এই একই সমীক্ষায় তৃণমূলের সম্ভাব্য ভোট ছিল ৪৩% যা কমে হয়েছে ৪০%। সেই অনুপাতে আসন কমে ১৬৪ থেকে ১৪৬ হয়েছে ঘাসফুল শিবিরের। উল্টোদিকে বিজেপির ভোট ৩৮% তে অপরিবর্তিত থেকেও ১০২ থেকে বেড়ে ১৪০ আসন হল। অন্যদিকে, সংযুক্ত মোর্চার ভোট ১২% থেকে বেড়ে ১৬% হয় সত্ত্বেও তাদের আসন সংখ্যা ৩০ থেকে কমে হল ১৮। কোন গাণিতিক যুক্তিতে এটা সম্ভব, প্রশ্ন তুলছেন অনেকেই।

পাশাপাশি, গত এক সপ্তাহ যাবৎ প্রার্থী নিয়ে বিজেপি কর্মীদের অসন্তোষ, পার্টি অফিস ভাঙচুর, প্রার্থী বদলের দাবীতে জেলায় জেলায় পথ অবরোধের কোনও প্রভাব এই সমীক্ষায় কেন উঠে এল না, তা নিয়েও অবাক সাধারণ মানুষ। মমতা বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয়তাও এ সপ্তাহের ব্যবধারে কীভাবে ৫২% থেকে কমে ৩৮% হয়ে গেল, সেই নিয়েও ধন্ধে অনেকেই। অনেকে প্রশ্ন করছেন, দলের অন্দরের কোন্দল ঢাকা দিতে, এবং কর্মীদের মনোবল চাঙ্গা করতেই এই ‘সমীক্ষা’ নয় তো?

TwitterFacebookWhatsAppEmailShare

#Controversy, #ABP, #survey

আরো দেখুন