উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

কেন পর্যবেক্ষক পাঠায়নি কমিশন, ক্ষোভ শীতলকুচিতে

April 13, 2021 | 2 min read

শীতলকুচির (Sitalkuchi) সেই ভয়াবহ ঘটনার পরে কেটে গেছে আরও তিন তিনটে দিন। কিন্তু এখনও কেন নির্বাচন কমিশনের কোন প্রতিনিধি এলো না গ্রামে? যখন বিজেপির কর্মীর মৃতদেহ পাওয়া গেছিল, তখন তো সঙ্গে সঙ্গে পুলিশ তদন্তে এসেছিল, এখন কেন আসছে না? এই প্রশ্ন শীতলকুচির বাসিন্দাদের। ওদের পড়াশোনার দৌড় বেশিদূর না, কিন্তু ওরা এটুকু জানে যে নির্বাচন কমিশন একটি নিরপেক্ষ প্রতিষ্ঠান।

এক স্থানীয় যুবক বলেন, ‘কিছুদিন আগেই দিনহাটায় এক বিজেপি (BJP) নেতার মরদেহ ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। সঙ্গে সঙ্গে কমিশন কোচবিহার থেকে এসপি পর্যবেক্ষককে তদন্তের জন্যে পাঠিয়েছিল। কিন্তু চার চারটে মানুষকে কেন্দ্রীয় বাহিনী গুলি করে মেরে ফেলল কমিশনের তাতে কোন হেলদোল নেই।’

শুধু তাই নয় তৃণমূলের (Trinamool) এক নেতার মতে যে চারজন মারা গেছেন রিপর্টে তাদের নামও ভুল দেওয়া হয়েছে। কারো কারো নামের জায়গায় তাঁর বাবার নাম তুলে দেওয়া হয়েছে। রিপোর্টে নাম দেওয়া হয়েছে ছালমু মিঞা, জবেদ আলি, আমজাদ হুসেন ও নামিদ মিঞা। আসলে তাঁদের নাম, নুর আলম মিঞা, মনিরুজ্জামান মিঞা, সামিউল হক, হামিদুল মিঞা। জভেদ নুর আলমের বাবার নাম, মনুরুজ্জামানের বাবা আমজাদ। তৃণমূলের ওই নেতা এও বলেন, পুলিশের তরফ থেকে এখনও প্রিজাইডিং অফিসারের বয়ান প্রকাশ করা হয়নি, যেখানে ওনার বয়ানই সব থেকে বেশি গুরুত্বপূর্ণ।

১৫ বছরের যে ছেলেকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে, সেই মৃণালের বক্তব্য কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা তাকে বেধরক পিঠিয়েছে। তার গায়ের আঘাতের দাগও সেই একই গল্প বলছে। কিন্তু পুলিশ পর্যবেক্ষক রিপোর্ট দিয়েছে মৃণাল হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় কেন্দ্রীয় বাহিনী তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। গ্রামবাসীরা তাতে ভুল বোঝেন।

এছাড়াও সিসিটিভির ফুটেজ নিয়েও উঠেছে প্রশ্ন। কেন ঘটনার সময়কার সিসিটিভি ফুটেজ প্রকাশ করতে পারছে না কমিশন? এ বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন সবাই। পুলিশের বক্তব্য গ্রামবাসীরা ক্যামেরা সরিয়ে দিয়েছে। গ্রামবাসীরা সেই অভিযোগ অস্বীকার করে বলেন, পুলিশই ক্যামেরা সরিয়ে দিয়েছে।

স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, কমিশন গ্রামবাসীদের সাথে কোন কথা না বলেই কেন্দ্রীয় বাহিনীর দেওয়া সব বয়ানই কেন মেনে নিচ্ছে? তাঁরা একটা আশাতেই দিন গুনছেন, মমতা বন্দ্যোপাধ্যায় এলে এই ঘটনার ওপর থেকে তিনি ঠিক পর্দা তুলবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commision of India, #Sitalkuchi

আরো দেখুন