দেশ বিভাগে ফিরে যান

করোনা টিকার দাম ভারতে সর্বাধিক, বিতর্কে সেরাম ইনস্টিটিউট

April 24, 2021 | 2 min read

করোনা টিকার দাম সারা বিশ্বে ভারতেই সর্বাধিক। এই তথ্য সামনে আসতেই বিতর্কে জড়িয়েছে দেশের বৃহত্তম টিকা প্রস্তুতকারী সংস্থা পুণের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute)।

সম্প্রতি, সংস্থার তরফে কোভিশিল্ডের (Covishield) নতুন দাম ঘোষণা করা হয়েছে। তারা জানিয়েছে, রাজ্য সরকারগুলিকে ৪০০ টাকা প্রতি ডোজের হারে টিকা বিক্রি করা হবে। অর্থাৎ, সরকারি হাসপাতালে ভ্যাকসিনের এক-একটি ডোজ নিতে খরচ হবে ৪০০ টাকা। বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে এই মূল্য নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। যদিও কেন্দ্রের ক্ষেত্রে সেই দাম ১৫০ টাকাই থাকছে।

অনেকেই এতদিন বেসরকারি হাসপাতাল থেকে ২৫০ টাকায় টিকা নিচ্ছিলেন। এ ক্ষেত্রে বেসরকারি হাসপাতাল থেকে টিকাকরণের খরচও প্রায় আড়াই গুন বেড়ে যাচ্ছে! অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রজেনেকার তৈরি এই ভ্যাক্সিনের ভারতীয় প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। তার সিইও আদার পুনাওয়ালার মতে ১৫০ টাকাতে ভ্যাক্সিন বিক্রি করেও সামান্য কিছু হলেও লাভ করছে সংস্থা।

বেসরকারি ক্ষেত্রে ভ্যাক্সিনের মূল্য ৬০০ টাকা অর্থাৎ ৮ ডলার। গোটা বিশ্বের নিরিখে সেক্ষেত্রে ভারতবাসীকেই ভ্যাক্সিন কিনতে সবচেয়ে বেশি টাকা খরচ করতে হবে। রাজ্য সরকার বিনামূল্যে ভ্যাক্সিন দেওয়ার সিদ্ধান্ত না নিলে সরকারি হাসপাতালেও ভারতীয়দের প্রতি ডোজ ভ্যাক্সিন কিনতে ৫ ডলারের সামান্য বেশি খরচা করতে হত। যা কিনা ইউরোপ, আমেরিকার থেকেও বেশি (যারা কিনা সরাসরি এজেড থেকে কিনছে)। ইউকে ৩ ডলার এবং আমেরিকা ৪ ডলার দামে ভ্যাক্সিন কিনছে। ব্রাজিল কিনছে ৩.১৫ ডলারে। বাংলাদেশ যে কিনা ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ভ্যাক্সিন কিনছে, সব মিলিয়ে তাদেরও খরচ পড়ছে ৫ ডলার। সাউথ আফ্রিকাকে ভ্যাক্সিন কিনতে হচ্ছে ৫.২৫ ডলার দামে। যা ভারতের রাজ্যগুলির কেনা দামের থেকে সামান্য বেশি।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধনকে ভারতে ভ্যাক্সিনের এতো বেশি দাম হওয়ার বিষয়টা কেন কেন্দ্র সরকার মেনে নিল, সে বিষয়ে প্রশ্ন করা হলেও কোন সদুত্তর দেননি তিনি। একটি রিপোর্ট থেকে জানা গেছে, অন্যান্য দেশে ভ্যাক্সিনের দাম কম কারণ, ভ্যাক্সিন বাজারে আসার বহু আগে অর্থাৎ প্রস্তুত হওয়ার সময়েই এই দেশগুলি প্রস্তুতকারী সংস্থাগুলির সাথে দামদর সেরে ফেলেছিল। যা ভারত করেনি।

উল্লেখ্য, ভ্যাক্সিনের দামে কেন্দ্র-রাজ্যের মধ্যে যে বৈষম্য করছে সেরাম ইনস্টিটিউট তার বিরুদ্ধে ইতিমধ্যেই সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দাবি জানিয়েছেন, সারা দেশে, কোনও বিভেদ না করে, সকলকে বিনামূল্যে টিকা দেওয়া হোক।

TwitterFacebookWhatsAppEmailShare

#serum institute of india, #Covishield

আরো দেখুন