দেশ বিভাগে ফিরে যান

কোভিড বিপর্যয় নিয়ে নির্বাচন কমিশন, সরকারের সমালোচনা এবার এলাহাবাদ হাইকোর্ট

May 12, 2021 | < 1 min read

নির্বাচনের পর দেশের করোনা পরিস্থিতি কোন জায়গায় গিয়ে দাঁড়াতে পারে তা বোঝেইনি নির্বাচন কমিশন, উচ্চতর আদালত এবং সরকার এমনটাই পর্যবেক্ষণ এলাহাবাদ হাইকোর্টের (Allahabad High Court)।

নির্বাচন কমিশন বুঝতে না পেরেই বিভিন্ন রাজ্যে নির্বাচনের অনুমতি দিয়েছে বলেই সমালোচনা করেছে আদালত। এলাহাবাদ হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি সিদ্ধার্থ বর্মা জানান, শহরাঞ্চলে সংক্রমণ মোকাবিলায় কঠিন পরীক্ষার মুখে পড়েছে উত্তরপ্রদেশ সরকার। এই মুহূর্তে গ্রামীণ এলাকায় নমুনা পরীক্ষা, সংক্রমণের উৎস সন্ধান ও আক্রান্তদের চিকিৎসাও যথেষ্ট কঠিন কাজ। আগে থেকে এর প্রস্তুতি নেয়নি সরকার।

এর আগে কমিশনের ভূমিকায় তীব্র সমালোচনা করেছিল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, একটা নির্দেশিকা দিয়ে জনগণের উপরে সব ছেড়ে দিয়েছে কমিশন। কলকাতা হাইকোর্ট বলেছিল, তারা পদক্ষেপ চাইছেন। একটি মামলার শুনানিতে নির্বাচন কমিশনের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করে প্রধান বিচারপতি অভিমত দেন, কমিশনের চুড়ান্ত ক্ষমতা থাকা সত্ত্বেও কেন তার ব্যবহার করছে না? একটা সার্কুলার দিয়ে জনগনের উপরে সব ছেড়ে দিয়েছে কমিশন।

এর পরেই করোনা (COVID19) সংক্রমণ বৃদ্ধি নিয়ে কমিশনকে তুলোধনা করে মাদ্রাজ হাইকোর্ট বলে, ‘করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী একমাত্র নির্বাচন কমিশনই। কমিশনের অফিসারদের বিরুদ্ধে খুনের মামলা রুজু হওয়া উচিত’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commision of India, #covid19, #Allahabad High Court

আরো দেখুন