দেশ বিভাগে ফিরে যান

নদীতে ভেসে আসা মৃতদেহ থেকে কি ছড়াতে পারে করোনা? উঠছে প্রশ্ন

May 13, 2021 | 2 min read

দেশজুড়ে থাবা বসিয়েছে করোনা। এই পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তে নদীতে একের পর এক মৃতদেহ ভেসে আসার ছবি ঘিরে আতঙ্ক ক্রমশ বাড়ছে। বিহার এবং উত্তরপ্রদেশের নদীতেই ভেসে উঠেছে ৭০টি দেহ। এই দেহগুলি করোনা আক্রান্ত রোগীর এবং করোনায় মৃত্যুর পর দেহ সৎকার না করে নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করছেন অনেকে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, করোনা রোগীর মৃতদেহ থেকে কী ছড়াতে পারে করোনা? নদীর জল থেকে কোনওভাবে কোভিড সংক্রমণ সম্ভব?

করোনায় মৃত্যু হলে মৃতদেহ থেকে ভাইরাস ছড়ায় কিনা, তা স্পষ্ট নয়। বহু বিশেষজ্ঞের দাবি, করোনায় কোনও ব্য়ক্তির মৃত্যু হলে তাঁর থেকে করোনা সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা অনেক কম। কিন্তু এখনও করোনা রোগীর দেহ সৎকারের জন্য নির্দিষ্ট নিয়মাবলী জারি রেখেছে প্রশাসন। এক্ষেত্রে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (AIIMS)-এর রিপোর্ট অনুযায়ী, করোনা আক্রান্তের দেহ অন্যের হাতে তুলে দেওয়ার ক্ষেত্রে করোনা সংক্রমণের ভয় থাকে। PPE কিট পরার পর দেহ সৎকারের কাজ করলে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কম। অন্যদিকে আমেরিকার ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)-র তরফে বলা হয়, আমরা যেটুকু জানি সেখান থেকে বলা যায়, করোনায় মৃতদের থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা অনেক কম।

কিন্তু জল থেকে কী ছড়াতে পারে করোনা? বিশেষজ্ঞদের কথায়, SARS-CoV-2 ভাইরাস মূলত ড্রপলেট, কফ, কাশি, থুতু নিঃশ্বাস থেকে ছড়ায়। এখনও পর্যন্ত এমন কোনও তথ্য সামনে আসেনি যা জানায় নদীর জল থেকে করোনা ছড়ায়। এমনকী, সুইমিং পুলের জল থেকেও করোনা সংক্রমণ ছড়াতে পারে, এই তথ্য গবেষণায় সামনে আসেনি। যদিও কিছু গবেষণায় উঠে এসেছে SARS-CoV-2 নদীর জলেও থাকতে পারে, যদিও সেই দাবি প্রমাণ করতে পারেননি গবেষকরা। WHO-এর কথায়, ‘সাঁতার কাটার সময় জলের মাধ্যমে Covid-19 ভাইরাস ছড়ায় না। কোনও কোভিড সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে এলেই করোনা ছড়ানোর সম্ভাবনা থাকে। কিন্তু গঙ্গায় যে মৃতদেহগুলি ভেসে উঠছে সেখানে ভাইরাস এবং ব্যক্টিরিয়ার উপস্থিত থাকতে পারে এবং গঙ্গাকে আরও দূষিত করতে পারে। এক্ষেত্রে যাঁরা এই মৃতদেহগুলির সংস্পর্শে সরাসরি আসছেন, তাঁদের স্বাস্থ্যের অবনতি হতে পারে।

উল্লেখ্য, গত দু’দিন ধরেই নদীতে দেহ ভেসে আসার ঘটনায় শিউরে উঠেছেন দেশবাসী। বিহারের বক্সারে গঙ্গার পার্শ্ববর্তী এলাকায় ৪০-৫০টি দেহ ভেসে আসতে দেখে চাঞ্চল্য ছড়ায়। করোনা পরিস্থিতিতে উত্তরপ্রদেশ লাগোয়া বিহারের সীমানায় এভাবে একসঙ্গে এত অজ্ঞাতপরিচয় মৃতদেহ ভেসে আসায় শোরগোল পড়ে যায়। এভাবে করোনায় মৃতের দেহ নদীতে ফেলায় সংক্রমণ আরও কত দ্রুত ছড়াবে তাই ভেবেই আতঙ্কে কাঁটা বাসিন্দারা। সংক্রমণ ছড়ানো রুখতে অজ্ঞাতপরিচয় মৃতদেহগুলি মাটিতে পুঁতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। নদীতে একের পর এক মৃতদেহ ভেসে আসার ছবি ঘিরে আতঙ্ক ক্রমশ বাড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #dead body

আরো দেখুন